ঢাকাশনিবার , ৬ মার্চ ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

অগ্নিঝরা ৬ মার্চ: বাংলার উপত্যকা জ্বলছে!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
মার্চ ৬, ২০২১ ১১:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

প্রতিদিনের বাংলাদেশ।। তীব্রভাবে বাংলার উপত্যকা জ্বলছে। বাংলাদেশে এরই মাঝে খবর এলো— পিন্ডি থেকে ২৫ মার্চ জাতীয় পরিষদের অধিবেশন ডাকা হয়েছে। বাংলার মানুষের কাছে সেটা প্রচণ্ড ব্যঙ্গ’র মতো শোনালো সেদিন।

প্রেসিডেন্ট ইয়াহিয়া খান ৬ মার্চ দুপুরে এক বেতার ভাষণে ২৫ মার্চ জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান করেন। ভাষণে তিনি বলেন, ‘যাই ঘটুক না কেন, যত দিন পর্যন্ত পাকিস্তান সেনাবাহিনী আমার ওপরে (অধীনে) রয়েছে এবং আমি পাকিস্তানের রাষ্ট্রপ্রধান রয়েছি, ততদিন পর্যন্ত আমি পাকিস্তানের সংহতির নিশ্চয়তা বিধান করবো।’ তার ভাষণের পরপরই বঙ্গবন্ধুর বাসভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় ও প্রাদেশিক শাখার ওয়ার্কিং কমিটির জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। কয়েক ঘণ্টা স্থায়ী রুদ্ধদ্বার বৈঠকে প্রেসিডেন্টের বেতার ভাষণে দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয় বলে জানা যায়।

তখন এই খবরে সারা বাংলায় স্লোগান উঠেছে শহীদের রক্ত মাখা মিছিলে— ‘পরিষদে লাথি মারো, বাংলাদেশ স্বাধীন করো’। ৭ মার্চ আর একটি মাত্র দিন বাকি। সারা বাংলাদেশ রুদ্ধশ্বাস অপেক্ষা করছে সেই ৭ মার্চের জন্য। এদিন বঙ্গবন্ধু জনসভায় দিকনির্দেশনা দেবেন।

ঢাকা জেল ভেঙে কয়েদিদের পলায়ন

সেই দিনের একটি উল্লেখযোগ্য ঘটনা— অকস্মাৎ ঢাকা জেল ভেঙে প্রায় সোয়া তিন শ’ বন্দি বেরিয়ে পড়ের। তাদের মধ্যে ১৬ জনকে আবারও গ্রেফতার করা হয়। গুলিবর্ষণে ৩৭ জন বন্দি আহত হন।

৭মার্চ ১৯৭১
টিক্কা খান নতুন গভর্নর

৬ মার্চের সেদিন, পৃথিবীর বর্বরতম হত্যার নায়ক টিক্কা খানকে পূর্ব পাকিস্তানের গভর্নর হিসেবে ঘোষণা করা হয়। খুলনা ও সাতক্ষীরা থেকে গুলির খবর এলো। পল্টনের জনসভায় বঙ্গবন্ধুকে বাংলার স্বাধীনতা ঘোষণা করার ডাক দেওয়া হয়। ৬ মার্চ শেষ হলো টানা ৬ দিনব্যাপী চলা হরতাল। বাংলাদেশের ইতিহাসে এত দীর্ঘ হরতাল আগে কখনও হয়নি। এত কঠিন শপথ আর কখনও উচ্চারিত হতে দেখা যায়নি। এই দিন বিকাল বেলা মশাল মিছিল বেরুলো। সেখানে জনতা দেখতে পেলো— স্বাধীনতার উন্মেষকাল, পরের দিন ৭ মার্চ, রেসকোর্সে সভা।

এই দিন ভারতের ওপর দিয়ে পাকিস্তানের বিমান চলাচলে নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে বলেও ঘোষণা দেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী জগজীবন রাম। এদিকে সারা দেশে প্রতিরোধ ধীরে ধীরে দানা বাঁধছে। থানায় থানায় কমিটির প্রস্তুতি চলছিল। অপোক্ষা বঙ্গবন্ধুর ডাকের।

৭ তারিখের দৈনিক ইত্তেফাকে প্রকাশিত সংবাদে বলা হয়, রাজশাহীতে মিছিলকারীদের ওপর সশস্ত্র বাহিনীর গুলিতে একজন নিহত এবং ১৪ জন আহত হন। অপরদিকে খুলনায় অব্যাহত দাঙ্গা-হাঙ্গামা ও গুলিবর্ষণে বহু নিহত এবং ৮৬ জন আহত হন।

আপনার মন্তব্য লিখুন