ঢাকাবুধবার , ৯ ফেব্রুয়ারি ২০২২
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

অনলাইন ক্লাসের আগ্রহ হারাচ্ছে শিক্ষার্থীরা!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ফেব্রুয়ারি ৯, ২০২২ ৬:২১ পূর্বাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় শুরু হয়েছে স্কুল শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম। সংসদ টিভিতে ক্লাস লেকচার প্রচারের উদ্যোগ নিচ্ছে শিক্ষামন্ত্রণালয়। তবে অভিভাবক ও শিক্ষকরা বলছেন, শিক্ষার্থীরা ডিজিটাল ক্লাসের আগ্রহ হারাচ্ছে। তাই দ্রুত সশরীরে শ্রেণি কার্যক্রমে ফেরার সিদ্ধান্ত নিতে হবে।

করোনার কারণে দীর্ঘ ১৭ মাস পর গত বছরের ১২ সেপ্টেম্বর খোলে শিক্ষাপ্রতিষ্ঠান। কিন্তু চার মাসের মাথায় গত ২২ জানুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত আবারো সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ হয়ে যায়।

সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ প্রসঙ্গে শিক্ষামন্ত্রণালয় বলছে, অ্যাসাইনমেন্ট কার্যক্রম আবারো শুরু করা হয়েছে। শিক্ষার্থীরা মনোযোগ দিয়ে অ্যাসাইনমেন্ট করবে। যেসব প্রতিষ্ঠানের সামর্থ্য আছে তারা অনলাইনে ক্লাস নেবে। সংসদ টিভিতে আবারো ক্লাস লেকচার প্রচার হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক, অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী জানিয়েছেন, অনলাইন ক্লাসের সাথে টিভি ক্লাস শুরু করা হচ্ছে। আগে সম্প্রচারিত ক্লাসগুলোও শিক্ষার্থীদের সুবিধার জন্য অনলাইনে দিয়ে দেয়া হয়েছে বলেও জানান তিনি।

এদিকে অভিভাবকদের মতামত, অ্যাসাইনমেন্ট দিয়ে পড়াশোনার ঘাটতি পূরণ হচ্ছে না। তাই স্কুলখোলার কোনো বিকল্প নেই।

শিক্ষকরা বলছেন, অ্যাসাইনমেন্ট করলেও অনলাইন ক্লাসের প্রতি শিক্ষার্থীদের ঝোঁক কমে যাচ্ছে। আর গ্রামের শিক্ষার্থীদের বড় একটা অংশের অনলাইন সুবিধা না থাকায় পড়াশোনার বাইরে থেকে যাচ্ছে।

বাংলাদেশ শিক্ষক ইউনিয়নের অতিরিক্ত মহাসচিব, শহীদুল্লাহ প্রিন্স অনলাইন ক্লাস নিয়ে বলেছেন, গ্রামাঞ্চলে অনেক জায়গায় অনলাইন ক্লাস পাচ্ছেনা শিক্ষার্থীরা। ফলে শিক্ষাক্ষেত্রে তারা শহরাঞ্চলের তুলনায় অনেক পিছিয়ে পড়ছে।

করোনা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে সশরীরে শ্রেণি কার্যক্রমে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

আপনার মন্তব্য লিখুন