ঢাকাশুক্রবার , ১৪ মে ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

ঈদকে কেন্দ্র করে ঢাকাসহ দেশজুড়ে বেড়েছে মৌসুমি ভিক্ষুক!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
মে ১৪, ২০২১ ৪:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

ইকবাল হাসান,নিজস্ব প্রতিবেদক।। করোনা পরিস্থিতির কারণে কিছুদিন আগে থেকেই পুরো দেশসহ রাজধানীতে বেড়েছে ভিক্ষুকের সংখ্যা। কিন্তু ঈদ সামনে রেখে সেই সংখ্যা বৃদ্ধি পেয়েছে কয়েকগুণ।

বৃহস্পতিবার (১৩ মে) রাজধানীসহ বরিশাল,সিলেট, রংপুর, রাজশাহী, চট্টগ্রাম ও ফেনীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, রাস্তায় কিংবা শপিংমলের সামনে দাঁড়ালেই পড়তে হয় বিব্রতকর পরিস্থিতিতে। রিকশা বা গাড়ি থেকে নামলেই একঝাঁক ভিক্ষুক এসে ঘিরে ধরছেন ব্যক্তিকে। আকুল হয়ে চাইতে থাকেন টাকা। না দেওয়া পর্যন্ত ছাড়তেও চান না তারা।

সরেজমিনে দেখা যায়, ভিক্ষা চাইতে গিয়ে না পাওয়া পর্যন্ত অনেকেই পিছু ছাড়তে নারাজ। অনেক শিশুরাও শামিল হয়েছে এই দলে।

কেনাকাটা করে ব্যাগ হাতে বের হলে সেই ব্যাগ ধরেই চলতে থাকে টানাটানি। আর মৌসুমি ভিক্ষুকদের পাশাপাশি যোগ হয়েছে নতুন ভিক্ষুকও।

সমাজকল্যাণ অধিদফতরের এক তথ্যে বলা হয়েছে, রাজধানীতে নিয়মিত ভিক্ষুকের পরিমাণ প্রায় ৫০ হাজার। করোনার কারণে তা বৃদ্ধি পেয়ে কমপক্ষে আড়াই লাখ হয়েছে। আর ঈদের সময়টাতে আরও কিছু ভিক্ষুক যুক্ত হন এই পরিসংখ্যানে।

এলিফ্যান্ট রোডের ইস্টার্ন মল্লিক শপিং কমপ্লেক্সের সামনে ভিক্ষা করছিলেন আহমদ আলী। করোনার কারণে গ্রাম থেকে শহরে এসেছেন তিনি। কথা হলে জানান, তিনি শুনেছেন ঈদের আগে ভিক্ষায় অনেক ইনকাম হয়। এ কারণে কষ্ট করে রাজধানীতে এসেছেন। প্রতিদিন শপিং মলগুলোর সামনে দাঁড়াচ্ছেন। ইনকাম মোটামুটি ভালোই হচ্ছে তার।

শপিং করতে আসা সাদিয়া রায়হান বলেন, শপিংমলে ঢোকার প্রতিটি পয়েন্টে সাহায্য প্রত্যাশীদের অবস্থান। যারাই মার্কেটে ঢুকছেন বা বের হচ্ছেন তাদের দিকে হাত বাড়িয়ে দিচ্ছেন তারা। যতোটা সম্ভব সাহায্য করছি। তবে অনেকেই একেবারে গায়ের ওপর হামলে পড়ছেন, এটা খুবই অস্বস্তিকর।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, রাস্তার মোড়গুলোতে সিগন্যাল পড়ামাত্রই দৌঁড়ে আসছে ভিক্ষুক দল। তাদের লক্ষ্য প্রাইভেটকার, সিএনজি কিংবা রিকশার আরোহী। বিজয় সরণির মোড়ে সরেজমিনে দেখা গেছে এমন চিত্র। পথচারীদের প্রায় সবাই বললেন, আগের চেয়ে অন্তত তিনগুণ বেড়েছে এদের সংখ্যা।

উল্লেখ্য, এক বছর ধরে করোনার তাণ্ডব চলছে। এই সংকটকে কেন্দ্র করে দরিদ্র মানুষের সংখ্যা বেড়েছে। গ্রামে কাজ নেই, ভিক্ষা দেওয়ার লোকও নেই। এ কারণেই তারা রাজধানীমুখী বলেই মনে করা হচ্ছে।

আপনার মন্তব্য লিখুন