ঢাকাশনিবার , ২৫ ডিসেম্বর ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

‘ওমিক্রনের পর এবার তাণ্ডব শুরু করোনার নতুন ভ্যারিয়েন্ট ডেলমিক্রনের!’

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ডিসেম্বর ২৫, ২০২১ ১০:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্কঃ করোনার নতুন রূপ ওমিক্রনের প্রভাব এরই মধ্যে বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। ওমিক্রন ঠেকাতে বিভিন্ন দেশে নেয়া হচ্ছে কঠোর ও সতর্কতামূলক পদক্ষেপ। এরই মধ্যে করোনার আরও একটি নতুন ভ্যারিয়েন্ট নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা-কল্পনা। নতুন এই ভ্যারিয়েন্টের নাম ‘ডেলমিক্রন’। যদিও এর সত্যতা নিয়ে এখনও দ্বিধাবিভক্ত বিশেষজ্ঞরা। খবর হিন্দুস্তান টাইমসের।

বিষয়টি নিয়ে ভারতের মহারাষ্ট্রের কোভিড টাস্ক ফোর্সের সদস্য চিকিৎসক শশাঙ্ক জোসি বলেন, ওমিক্রনের পর ইউরোপ ও আমেরিকায় করোনাভাইরাসের নতুন একটি রূপ তাণ্ডব শুরু করেছে। এটি দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করেছে। তার নাম ডেলমিক্রন। এটির স্পাইক প্রোটিন ডেলটা ও ওমিক্রন এই দুটি রূপের স্পাইক প্রোটিনগুলোর মিশ্রণে তৈরি। তাই ডেলটা ও ওমিক্রনের নামানুসারে এর নাম দেয়া হয়েছে ডেলমিক্রন। এই ভ্যারিয়েন্ট এখন ইউরোপ ও আমেরিকায় ছোটখাটো সুনামি এনেছে।

ভারতীয় সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টিভি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, শশাঙ্ক ছাড়াও আমেরিকা ও যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন বিজ্ঞানীও ডেলমিক্রনের বিষয়টি নিয়ে কথা বলেছেন। তাদের ধারণা, যুক্তরাষ্ট্র ও ইউরোপে সম্প্রতি করোনার যে তাণ্ডব শুরু হয়েছে তা ডেলমিক্রনের প্রভাবেই।

করোনার যতগুলো ধরন আছে তার মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে সংক্রামক হিসেবে আখ্যা দেয়া হয় ডেলটা ও ওমিক্রনকে। ডেলমিক্রন যেহেতু এই দুই ভ্যারিয়েন্টর সংমিশ্রণে তৈরি, তাই এর ভয়াবহতা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে। অনেকে একে ওমিক্রনেরই ‘সুপার স্ট্রেইন’ হিসেবেও আখ্যা দিয়েছেন।

যদিও বিষয়টির সাথে একমত নন অনেক বিশেষজ্ঞই। তারা বলছেন, অন্য কোনো মিউটেশনের ফলে ওমিক্রনের পর করোনাভাইরাসের আরও একটি রূপ বেরিয়েছে বলে এখন পর্যন্ত তাদের জানা নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এ ব্যাপারে কিছু ঘোষণা করেনি। জানায়নি আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি)। ভারতের জাতীয় কোভিড টাস্কফোর্স বা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ এখনও পর্যন্ত ‘ডেলমিক্রন’ রূপের কথা ঘোষণা করেনি।

অনেকের দাবি, বিষয়টি একেবারেই কল্পনাপ্রসূত কিংবা হতে পারে ধারণার বশেই এই মন্তব্য করেছেন শশাঙ্ক। তবে ডেলমিক্রনের ধারণা সম্পূর্ণ বানোয়াট বলে উড়িয়েও দেয়া যাচ্ছে না বলে মত ভারতের একাধিক বিশেষজ্ঞের।

আপনার মন্তব্য লিখুন