ঢাকাবুধবার , ৯ ফেব্রুয়ারি ২০২২
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

কালের সাক্ষী হয়ে নেট দুনিয়ায় ঘুরছে নুসরাত মিমের ডাকবাক্স!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ফেব্রুয়ারি ৯, ২০২২ ৯:৩৭ পূর্বাহ্ণ
Link Copied!

রাশেদুল ইসলাম রাশেদঃ শহর কিংবা মফস্বলে ডাক বাক্সগুলোর কচিৎ দেখা মিলে। মফস্বলে বড় কোন বটগাছে সেঁটে থাকা কিংবা শহরে রাস্তার পাশে সটান দাঁড়িয়ে থাকা মানুষ সমান লাল রংয়ের ডাকবাক্সগুলো কার্যত এখন অচল। পোস্টম্যানও নেই, নেই চিঠিও। কেউ এখন চিঠি লিখে না। চিঠি লেখার অভ্যাসটাই বুঝি মানুষ ভুলে যেতে বসেছে। মনের অভিব্যক্তি দিয়ে শব্দের সাথে খেলা করে তৈরি চিঠি প্রিয়জনের হাতে পৌঁছাতে হয়তো সময় নিতো। কিন্তু এ অপেক্ষার দহনটাই ছিল চরম আনন্দের।

দিন গড়াচ্ছে, যুগ যাচ্ছে বদলে। সঙ্গে সঙ্গে পাল্টে যাচ্ছে অনেক পুরনো রীতিও। এমন একটি পুরনো রীতি ছিল চিঠি লেখা। এমন এক সময় ছিল যখন যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল চিঠি। চিঠি চালাচালির মাধ্যমে পারস্পরিক যোগাযোগ রক্ষা করা হতো। এমন সময়ও ছিল যখন পায়রার পায়ে চিঠি বেঁধে দিয়ে খবর পাঠানো হতো। মনের মাধুরী মিশিয়ে চিঠি লেখার মজাই ছিল আলাদা। কাগজে লিখে খামে পুরে চিঠি পাঠানো হতো। চিঠি লেখার জন্য ছিল পোস্টকার্ড ও বিভিন্ন রং-বেরঙের প্যাড।

অন্য দিকে নুসরাতের ডাক বাক্স সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে। রং তলির ছোঁয়ায় মনের মাধুরি মিশিয়ে ডাকবাক্সকে এঁকেছেন তিনি। লিখেছেন মনের কথা। ‘আকাশের ডাকবাক্সে তোমায় লেখা হাজারো চিঠি’ ; আবেগে আপ্লূত হয়ে নুসরাত লিখেছেন এমন ভাষা। ছবির ক্যাপশনে লিখেছেন বিলুপ্তির পথে ডাকবাক্স।

উল্লেখ্য,নুসরাতের পুরো নাম মোছাঃ মিম খাতুন হলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে নুসরাত নামেই জানে সবাই। তিনি নাটোর জেলা শিল্প কলা একাডেমিতে অধ্যায়নরত এবং নাটরের নব বিধান উচ্চ বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী। নুসরাত মিমের জন্ম নাটরের নবীনগরে।

রাশেদুল ইসলাম রাশেদ/প্রতিদিনের বিডি

আপনার মন্তব্য লিখুন