ঢাকামঙ্গলবার , ৪ এপ্রিল ২০২৩
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

কয়েক ঘণ্টার ব্যবধানে কোটিপতি থেকে পথের ফকির!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
এপ্রিল ৪, ২০২৩ ৫:৩৩ অপরাহ্ণ
Link Copied!

ঈদুল ফিতরকে কেন্দ্র করে দোকান, গোডাউনে কোটি কোটি টাকার মালামাল তুলেছিলেন বঙ্গবাজারের ব্যবসায়ীরা। মঙ্গলবার (৪ এপ্রিল) মার্কেটটিতে অগ্নিকাণ্ডের ঘটনায় সব পুড়ে ছাই হয়ে গেছে। কোটিপতি ব্যবসায়ীরা মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে এখন “পথের ফকির”।
Add 99999
বঙ্গবাজারের ব্যবসায়ী জসিমউদদীন বলেন, “বঙ্গবাজারে তার ৩টি দোকান, ৩টি গোডাউন ছিল। ৬টি দোকান ও গোডাউনে প্রায় ৩ কোটি টাকার মালামাল ছিল। ক্যাশে ২০ লাখ টাকা ছিল। সব পুড়ে ছাই হয়ে গেছে। এখন তিনি নিঃস্ব।”

সরকারি কর্মচারী হাসপাতালের সামনে তার সঙ্গে কথা হয় ঢঅকা ট্রিবিউনের। তিনি আরও বলেন, “ঈদের বাজারে এই অগ্নিকাণ্ডের ফলে তাদের যে ক্ষতি হয়েছে। তা কোনোভাবেই পূরণ করা সম্ভব নয়। ভোর ৬টায় ঘুম থেকে উঠে শুনি আগুন লাগছে। এসে দেখি সব শেষ।”

বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট, বাংলাদেশ সেনাবাহিনীর সম্মিলিত সাহায্যকারী দল, বাংলাদেশ বিমানবাহিনীর সাহায্যকারী দল এবং স্থানীয় জনতা। ৬ ঘণ্টারও বেশি সময় ধরে নিয়ন্ত্রণের চেষ্টা চালায় তারা।

বেলা ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসার তথ্য জানান ফায়ার সার্ভিস। সংস্থাটির মিডিয়া শাখার কর্মকর্তা শাহজাহান শিকদার বলেন, বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে এসেছে।

তবে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আসার কথা জানালেও ঘটনাস্থলে বিভিন্ন জায়গায় আগুন জ্বলতে দেখা গেছে।

অগ্নিকাণ্ডের ঘটনায় বঙ্গ মার্কেটের বেশিরভাগ দোকান পুড়ে ছাই হয়ে গেছে। ব্যবসায়ীরা বলছেন, বঙ্গবাজারে অন্তত ছয়টি মার্কেটে আগুন লাগে। এর মধ্যে শুধু বঙ্গ মার্কেটেই ২৯০০ দোকান পুড়ে গেছে। এসব দোকানে কাজ করেন প্রায় দেড় লাখ মানুষ।

বঙ্গবাজার মার্কেট, ইসলামিয়া মার্কেট, বঙ্গ ১০ কোটি মার্কেট, আদর্শ মার্কেট- এই চারটি মার্কেট এক জায়গায় হওয়ায় মূলত সবগুলোকেই লোকজন বঙ্গবাজার মার্কেট হিসেবে ডেকে থাকেন। এখান থেকে রাস্তার উল্টো পাশে এনেক্সকো ও বঙ্গো হোমিও মার্কেটেও আগুন ছড়িয়ে পড়েছিল।

মঙ্গলবারের এই অগ্নিকাণ্ডে ১২ হাজারের ওপরে দোকান পুড়ে গেছে বলে ধারণা করছেন ব্যবসায়ীরা। এর ফলে কয়েক হাজার কোটি টাকার ক্ষতির মুখে পড়বেন বলে তারা আশঙ্কা করছেন।

বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় সতর্ক অবস্থান নিয়েছেন আশপাশের দোকানপাটের মালিকেরা। তারা তাদের মালামাল নিরাপদস্থানে সরিয়ে নিচ্ছেন। তবে মানুষজনের ভিড়ের কারণে মালামাল সরিয়ে নেওয়ার ক্ষেত্রে ব্যবসায়ীরা বাধাগ্রস্ত হচ্ছেন বলে জানিয়েছেন।

আপনার মন্তব্য লিখুন