ঢাকাশুক্রবার , ১১ জুন ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

গাছের সাথে এ কেমন শত্রুতা!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জুন ১১, ২০২১ ৮:৩৬ অপরাহ্ণ
Link Copied!

মো: ইয়াছিন আলী শেখ পাবনা জেলা প্রতিনিধি : পাবনার ঈশ্বরদী উপজেলার মুলাডুলি ইউনিয়নে ৮ কৃষকের ১৬ বিঘা জমির ৪ হাজার ফলন্ত কলাগাছসহ কাঁচা সব্জি গাছ কেটে দিয়েছে দূর্বৃত্তরা।

বৃহস্পতিবার (১০ জুন) দিবাগত রাতে ঈশ্বরদী উপজেলার মুলাডুলি ইউনিয়নের বেতবাড়িয়া গ্রামে পূর্ব শত্রুতার জের ধরে এই ঘটনা ঘটেছে।

কৃষকনেতা মুরাদ মালিথা সাংবাদিকদের কে জানান, ৮ জন কৃষকের ১৬ বিঘা জমিতে কলা,পেঁপে সহ সবজি চাষ করেছিল। গাছগুলো ফলন্ত ছিল। তার মধ্যে ৩ হাজার ফলন্ত কলাগাছ,৮শ পেঁপে গাছ,সাড়ে ৩শ ঢেঁড়স, দেড়শো বেগুনের গাছ,১শ লাউ গাছ ছিল। এতে করে কৃষকের ১২/১৩ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে বিচার দাবী করেছেন ভূূূূক্তভোগী কৃষকরা।

ক্ষতিগ্রস্ত কৃষক সুলতান সাংবাদিকদেরকে জানান, আমার ৩ বিঘা জমিতে ১৫শ ফলন্ত কলার গাছ ছিল। প্রায় ৭ লক্ষ টাকা খরচ করেছি। আমার মত সালাম আকমল, চাদু, আরমান, করিম,দেলোয়ারের কয়েক লক্ষ টাকার কলা, পেঁপেসহ সব্জি ক্ষেত বিনষ্ট করেছে।

ক্ষতিগ্রস্ত কৃষকের মধ্যে ছালামের দেড় বিঘা জমির ২শ কলা গাছ তার ক্ষতির পরিমান প্রায় ২লাখ, আহমদের ১ বিঘা জমিতে ১শ কলা, পেঁপে, বেগুন গাছ,ক্ষতির পরিমান ২ লাখ, সুলতানের ৩ বিঘার জমিতে ১৫শ কলার গাছ, ক্ষতির পরিমান ৭ লক্ষ টাকা, চাদুর ১ বিঘা জমিতে ২শ কলার গাছ। ক্ষতির পরিমান ১ লক্ষ্য টাকা,আরমানের দেড় বিঘার ২শ পেঁপে গাছ,ক্ষতির পরিমান ৫০ হাজার টাকা,করিমের ১ বিঘা জমির লাল শাক, ক্ষতি হয়েছে ১০ হাজার টাকা, আকমলের ৫ বিঘা জমিতে ২শ কলা গাছ ২শ পেঁপে গাছ,ক্ষতি হয়েছে ৩ লাখ টাকা দেলোয়ারের ২ বিঘা জমিতে ঢেড়শ পেঁপে চাল কুমরাগাছ ছিল। তার ১ লক্ষ্য টাকা ক্ষতি হয়েছে।

কৃষক আকমল সাংবাদিকদেরকে আরো বলেন , আমাদের ৮ জন কৃষকের ১৬ বিঘা জমিতে ৩ হাজার কলাগাছে কলা ধরেছে। পেঁপেসহ সব্জি গাছগুলো ফলন্ত গাছ। শুক্রবার (১১ জুন) সকালে বাগানে এসে দেখি, ফলসহ গাছগুলো মাটিতে পড়ে রয়েছে। অন্ধকারে গাছগুলো কেঁটে ফেলে রেখে গেছে। কারো সাথে কারোও শত্রুতা নাই, যদিও থাকে তাহলে গাছের সাথে এ কেমন শত্রুতা!

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান আসাদ জানান,অমানবিক একটি ঘটনা! ১৬ বিঘা জমির ফলন্ত কলাগাছসহ সবজি গাছগুলো শত্রুতা করে কেঁটে ফেলা হয়েছে। লিখিত অভিযোগ পেলে তদন্ত করে অপরাধীকে সনাক্ত করে আইনগত ব্যাবস্থা গ্রহন করা হবে।

আপনার মন্তব্য লিখুন