ঢাকাসোমবার , ২৫ জুলাই ২০২২
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

গ্রাম আদালতে সালিশ নিষ্পত্তি করতে হবে ১৫ দিনের মধ্যে

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জুলাই ২৫, ২০২২ ৬:১২ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক | গ্রাম আদালতে সালিস নিষ্পত্তির সময়সীমা ১ মাস থেকে কমিয়ে ১৫ দিন নির্ধারণ করে ‘গ্রাম আদালত (সংশোধন) আইন, ২০২২’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৫ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘আইনটিকে একটু রিভিশন করা হয়েছে। যেমন নাবালকের পরিবর্তে শিশু কথাটি লেখা হয়েছে। আগে শুধু নাবালক বলা হতো, এখন বলা হচ্ছে শিশু। শিশুর যে ডেফিনেশন আছে শিশু আইনে, সে অনুযায়ী শিশুকে ডেসস্ক্রাইব করতে হবে।’

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘২০১৩ সালে যখন আইনটি করা হয় তখন নিষ্পত্তির সীমা ছিল ৩০ দিন। এখন তা কমিয়ে ১৫ দিন করা হয়েছে। ২০১৩ সালে একটি বিষয় ছিল যে, ক্ষতিপূরণ আদায়ের ক্ষেত্রে ৭৫ হাজার টাকা পর্যন্ত আদায় করতে পারবে। এখন এটা ৩ লাখ টাকা করে দেওয়া হয়েছে।’

তিনি বলেন, ‘৫ জন সদস্য থাকবেন। একজন চেয়ারম্যান, দুই পক্ষ থেকে দুই জন করে। নারী যদি থাকে, একজন থাকবেন। বিশেষ করে যদি নারী অভিযোগকারী থাকে।

আপনার মন্তব্য লিখুন