ঢাকামঙ্গলবার , ৩০ মার্চ ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

টাঙ্গাইলে নতুন পেঁয়াজ উঠায় বাজারগুলোতে স্বস্তি ফিরেছে

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
মার্চ ৩০, ২০২১ ৩:৩৫ অপরাহ্ণ
Link Copied!

টাঙ্গাইল প্রতিনিধি।। টাঙ্গাইলে নতুন পেঁয়াজ উঠায় দাম কমেছে। এতে স্বস্তি ফিরেছে বাজারগুলোতে। ফলে খুশি ক্রেতারাও। গেল দুই সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজের দাম কমেছে ১০ টাকা করে। যা আগে ৪০ টাকা দরে বিক্রি করা হত। তবে পাইকারি ব্যবসায়ীরা বলছেন, বাজারে পেঁয়াজের দাম কমে যাওয়ায় লোকসান গুনতে হচ্ছে তাদের। এতে কৃষকরাও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সরেজমিনে টাঙ্গাইল পার্কের বাজারে গিয়ে দেখা গেছে, উত্তরবঙ্গের বগুড়া ও সিরাজগঞ্জসহ কয়েকটি জেলার পাইকারি ব্যবসায়ীরা বাজারে পেঁয়াজ বিক্রি করতে এসেছেন। এতে বাজারে পেঁয়াজের দাম কম হওয়ায় হতাশ তারা। তবে বাজারে পেয়াজের দোকানগুলোতে ক্রেতা ছিল তুলনামূলক বেশি। টাঙ্গাইল পার্কের বাজারে শতাধিক পেঁয়াজের আড়তে প্রতিদিন ১০ ট্রাক করে পেঁয়াজ বিক্রি হয়।

জানা গেছে, গত বছর রোজার পূর্বে পেয়াজের ঊর্ধ্বগতি থাকলেও এ বছর এখন পর্যন্ত পেঁয়াজের বাজার অনেকটাই ক্রেতাদের হাতের নাগালেই আছে। ফলে বাজার থেকে পেঁয়াজ কিনে খুশি রয়েছে ক্রেতারা। এদিকে রোজা শুরু হওয়ার আর মাত্র কয়েকদিন বাকি রয়েছে। গেল বছর রোজায় এই সময়ে পেঁয়াজের বাজার ৬০ থেকে ৬৫টাকা কেজি দরে পেয়াজ বিক্রি হত। এবছর এই সময়ে অর্ধেক দামে পেঁয়াজ কিনতে পারছে সাধারণ ক্রেতারা। টাঙ্গাইল পার্কের বাজারসহ আশপাশের বাজারগুলোতে প্রতি কেজি পেঁয়াজ পাইকারি দরে বিক্রি করা হচ্ছে ২৭ থেকে ৩০ টাকা কেজি দরে। অনেকেই রোজার পূর্বে পেয়াজের বাজার লাগামহীন হওয়ার ভয়ে প্রয়োজনের তুলনায় বেশি করে পেয়াজ কিনে সংরক্ষণ করছেন। এতে নিত্যপন্যের বাজার ঊর্ধ্বগতি থাকলেও পেঁয়াজের দাম হাতের নাগালে থাকায় স্বস্তি প্রকাশ করছেন ক্রেতারা। টাঙ্গাইলে উত্তরবঙ্গসহ দেশের বিভিন্ন জায়গা থেকে পেয়াজ আসে।

টাঙ্গাইল পার্কের বাজারে পেঁয়াজ কিনতে আসা ইলিয়াস হোসাইন বলেন, বাজারে বর্তমানে পেয়াজের দাম কম। নতুন পেয়াজ আসায় দামটা হয়ত কম হয়েছে। তবে সামনে রোজার সময় বেশি হওয়ার আশঙ্কায় বেশি করে পেঁয়াজ ক্রয় করেছি।
মুবারক হোসেন বলেন, ঈদের আগে বিশেষ করে রোজার আগে এবং রোজার সময় বাজারে পেয়াজের দাম বেড়ে যায়। গত বছরও পেঁয়াজ বেশি দামে কিনতে হয়েছে। এবার বাজারে পেঁয়াজের দাম কম।

সিরাজগঞ্জের পেঁয়াজ ব্যবসায়ী ইকবাল গফুর বলেন, বাজারে পেঁয়াজের দাম কম। এতে লোকসানে পড়তে হবে। পরিবহন খরচ বেশি হওয়ায় পেঁয়াজে লাভ তো দূরের কথা আসল টাকা তোলাই দায়।

বগুড়া থেকে আসা ব্যবসায়ী মোছলেম ও সাহেব আলী বলেন, বাজারে নতুন পেঁয়াজ আমদানি হওয়ায় দাম কমেছে। গেল দুই সপ্তাহ আগেও বাজারে পেঁয়াজের দাম বেশি ছিল। বর্তমানে কেজি প্রতি পেঁয়াজের দাম কমেছে ১০ টাকা করে। এতে লোকসানে পড়তে হবে।

আপনার মন্তব্য লিখুন