ঢাকাসোমবার , ২৫ এপ্রিল ২০২২
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

টিকিট পাবে না সবাই: রেলমন্ত্রী

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
এপ্রিল ২৫, ২০২২ ৯:৫৪ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক:- বাংলাদেশ রেলওয়ের সক্ষমতা অনুযায়ী টিকিট বিক্রি করা হচ্ছে, তাই ঈদে ঘরমুখো যাত্রীদের সবাই টিকিট পাবে না বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

সোমবার (২৫ এপ্রিল) দুপুরে কমলাপুর রেলওয়ে স্টেশন পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

চাহিদার তুলনায় ট্রেনের সংখ্যা কম জানিয়ে রেলমন্ত্রী বলেন, রেলের সক্ষমতা অনুযায়ী টিকিট বিক্রি করা হচ্ছে, সুতরাং সবাই টিকিট পাবে না। পাঁচ লাখ মানুষ ট্রেনে যেতে চাইলে, আমরা টিকিট দিতে পারি ২০ হাজার।

তিনি বলেন, এবার ভোটার আইডি কার্ড দিয়ে টিকিট কাটতে হচ্ছে। একজনের কাটা টিকিট দিয়ে অন্যজন যেতে পারবে না। তাই এবার টিকিট কালোবাজারির সুযোগ নেই।

অনলাইনে টিকিট কাটা নিয়ে নানা অভিযোগ প্রসঙ্গে নূরুল ইসলাম সুজন বলেন, অর্ধেক টিকিট কাউন্টারে এবং অর্ধেক টিকিট অনলাইনে বিক্রি হচ্ছে। সহজ এনআইডির মাধ্যমে সব টিকিট বিক্রি করছে। তাদের সক্ষমতা অনুযায়ী টিকিট দিচ্ছে।

এ ছাড়া মানুষের আগাম টিকিট কাটা প্রসঙ্গে তিনি বলেন, পরের দিন টিকিট পেতে কেউ যদি আগের দিন লাইনে দাঁড়িয়ে থাকেন, তাহলে আমাদের কী করার আছে? তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেওয়া আছে।

সরকারের বারোটা বাজানোর জন্য দু-চারজন পুলিশ অফিসারই যথেষ্ট বলে মন্তব্য করেছেন আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

সোমবার (২৫ এপ্রিল) বিকেলে রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠে নাগরিক সমাবেশে তিনি এ কথা বলেন।

পুলিশ কর্তকর্তাদের উদ্দেশে ব্যারিস্টার সুমন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুটপাতের জন্য নিজের পার্টি অফিস ভেঙে দিয়েছেন। আর আপনারা তাঁর (প্রধানমন্ত্রীর) নাম ব্যবহার করে মানুষের জায়গা দখল করছেন।

তিনি আরও বলেন, আশ্চার্যের বিষয় স্বরাষ্ট্রমন্ত্রী আজকে দেখলাম মিডিয়াতে আপনি নাকি বলেছেন, পুলিশের জায়গা রিপ্লেসের পর কাজ হবে। অথচ তারা (পুলিশ) আপনার কথা না শুনে টানা কাজ চালিয়ে যাচ্ছে। মানে একদিকে আপনি কথা বলছেন আলোচনার পর সিদ্ধান্ত হবে। এখানে যে যার মতো করে কাজ করছে এবং থ্রেট দিচ্ছে।

তিনি প্রশ্ন করেন, পুলিশ কীভাবে নিজেদের বদনাম কামায়? সরকারের কীভাবে বারোটা বাজায়? একটা বাচ্চাকে ধরে নিয়ে গেল এখান থেকে। ১৩-১৪ বছরের বাচ্চাকে থানায় ভেতর ঢুকায় রাখলেন। তার বিরুদ্ধে কোনো ওয়ারেন্ট নেই। আপনারা কী জানেন না, ওয়ারেন্ট হলেও তো একটা শিশু বাচ্চাকে নিতে পারেন না।

সুমন আরও বলেন, মাঠ দখল করে এমন অবস্থা করছেন ফুটবলে আমরা সবচেয়ে তলানিতে চলে গেছি, ১৮৮-তে। প্রধানমন্ত্রীর কাছে আমার অনুরোধ স্বরাষ্ট্রমন্ত্রীর কথাও এরা (পুলিশ) এখন শোনে না। আমি জানি না এরা কেন শোনে না। পাপের একটা সীমা আছে। সীমা লঙ্ঘন করা উচিত হবে না।

রাইসিনা ডায়ালগে অংশ নিতে আজ ভারতের নয়াদিল্লির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ওই ডায়ালগ (২৫-২৭ এপ্রিল) নয়াদিল্লির তাজ প্যালেসে অনুষ্ঠিত হবে। এতে প্রতিমন্ত্রী প্যানেল আলোচনায় স্পিকার হিসেবে অংশগ্রহণ করবেন।

আইসিটি প্রতিমন্ত্রী ভারতের ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি (এমইআইটি) মন্ত্রী এবং ন্যাশনাল পেমেন্ট করপোরেশন অব ইন্ডিয়ার (এনপিসিআই) ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এ ছাড়াও বাংলাদেশ এবং ভারতের মধ্যে আইটিঅ্যান্ডই (তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্স) ও সাইবার নিরাপত্তায় সহযোগিতা বিষয়ে সম্প্রসারিত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

প্রতিমন্ত্রী আগামী ২৮-২৯ এপ্রিল আগরতলায় অনুষ্ঠিতব্য বাংলাদেশ-ভারত আইটি সামিট ২০২২ এ অংশগ্রহণ এবং ত্রিপুরা হাইটেক পার্ক পরিদর্শন করবেন এবং ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রীদের বৈঠক করার কথা রয়েছে। তিনি আগামী ৩০ এপ্রিল দেশে ফেরার কথা রয়েছে।

উল্লেখ্য, রাইসিনা ডায়ালগ হচ্ছে, একটি বহুপাক্ষিক ফ্ল্যাগশিপ সম্মেলন। এই ডায়ালগ আন্তর্জাতিক ভূ-রাজনীতি এবং ভূ-অর্থনীতির বিষয়ে ২০১৬ সাল থেকে প্রতি বছর ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত হচ্ছে। উক্ত ডায়ালগে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, মন্ত্রী, বেসরকারি খাতের প্রধান নির্বাহী এবং স্থানীয় সরকারি কর্মকর্তাগণসহ বিভিন্ন বৈশ্বিক নীতিনির্ধারকগণ অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য লিখুন