ঢাকাশনিবার , ১৩ নভেম্বর ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

টয়লেটের পানি দিয়েই বায়তুল মোকাররমের চা!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
নভেম্বর ১৩, ২০২১ ৪:২৩ অপরাহ্ণ
Link Copied!

তাহমিনা আক্তার,ঢাকা ব্যুরোঃ রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটের চায়ের সুনাম সারা বাংলাদেশে থাকলেও চায়ের স্বাস্থ্যগত ও গুণগত মান নিয়ে নানা অভিযোগ উঠেছে এবং তার সত্যতাও পাওয়া গেছে।

সম্প্রতি একটি জাতীয় টেলিভিশনের অনুসন্ধানে উঠে আসে ভয়ংকর চিত্র। দেখা যায় মসজিদের টয়লেটের পানি দিয়েই বানানো হচ্ছে চা, নাস্তার পর পথচারী ও মুসল্লিরা তৃষ্ণা মেটাতে পান করছে এই পানি।

এ সংবাদ পরিবেশনের পর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে হৈচৈ শুরু হয়, সচেতন নাগরিক সমাজের প্রত্যাশা ছিল এবার হয়তো নিজেদের সংশোধন করবেন এসব চায়ের দোকানদাররা।

তবে বাস্তবে দেখা গেল এর উল্টো চিত্র। বায়তুল মোকাররমের উত্তর গেইটে অবস্থিত দোকান দুইটির বর্তমান মালিক নুরুল ইসলাম ও রহমান নামের দুইজন ব্যক্তি। সরজমিনে গিয়ে দেখা যায়, দোকান দু’টিতে ক্রেতাদের পান করতে দেয়া হচ্ছে ফুটানো ছাড়া দূর্গন্ধযুক্ত পানি।

পানির উৎসের সন্ধানে গিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসের ক্যামেরায় ধরাও পড়ে তার প্রমাণ, দেখা যায় ওজুখানা থেকে পানি নিয়ে এসে সাধারণ মানুষকে সে খাওয়াচ্ছেন দোকানদার নুরু।

প্রথমে এ অভিযোগ অস্বীকার নুরু। বলেন,আমাকে ভ্যানের লোকজন ফিল্টারের পানি দিয়ে যায়। আমাদের কাছে প্রমাণ আছে বললে, তিনি জানান, ‘একদিন শুধু অজুখানা থেকে পানি নিয়ে আসা হয়েছিল।’ তবে প্রয়োজন অনুসারে, সেখানে বেশি সংখ্যক ফিল্টারের উপস্থিতি দেখা যায়নি নুরুর দোকানে।

অপর চায়ের দোকানি রহমানকে তার দোকানে গিয়ে পাওয়া যায়নি। তবে তার দোকানের একজন কর্মচারী টয়লেটের ট্যাব থেকে সংগ্রহ করা পানি দিয়ে ক্রেতাদের আপ্যায়ন ও চা প্রস্তুতের কথাটি দ্যা ডেইলি ক্যাম্পাসের কাছে স্বীকার করেন।

বিশেষজ্ঞদের মতে, ফিল্টার করা কিংবা ফুটানো ছাড়া লাইনের পানি পান করলে ডায়রিয়া-পেটের পীড়াসহ নানা পানিবাহিত রোগ হতে পারে।

আপনার মন্তব্য লিখুন