ঢাকামঙ্গলবার , ৫ এপ্রিল ২০২২
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

পুরুষের কপালে ‘টিপ’ দেখে সমালোচনায় সরব অন্তর্জাল!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
এপ্রিল ৫, ২০২২ ৫:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

প্রতিদিনের বাংলাদেশঃ ‘টিপ পরা’ নিয়ে উত্ত্যক্তের শিকার হয়েছেন তেজগাঁও কলেজের প্রভাষক ড. লতা সমাদ্দার। বিষয়টি এখন ‘টক অব দ্য কান্ট্রি’-তে পরিণত হয়েছে। বিশেষ করে শিল্পীদের প্রতিবাদের চিত্র ‘টিপকাণ্ডে’ ঝড় তুলেছে। আর পুরুষের কপালে ‘টিপ’ দেখে সমালোচনায় সরব হয়ে উঠেছে অন্তর্জাল।

জনপ্রিয় উপস্থাপক ও অভিনেতা সাজু খাদেম সামাজিক যোগাযোগমাধ্যমে লাল টিপ পরে ছবি পোস্ট করেছেন। ক্যাপশনে লেখেন, ‘লাল টিপ, লাল সূর্য।’ কিন্তু সেই ছবির মন্তব্যের ঘরে ঢুকে দেখা যায়, একাধিক ব্যক্তি তাকে বাজে মন্তব্য করেছেন। এমনকি অনেকে গালিও দিয়েছেন। আপত্তিকর মন্তব্যগুলোর বেশির ভাগই অপ্রকাশযোগ্য। এরমধ্যে প্রকাশযোগ্য কয়েকটি মন্তব্য হচ্ছে- ‘প্রিয় অভিনেতার মানসিক সুস্থতা কামনা করি!’; ‘লিপস্টিক দিতেন, তাইলে না মানুষ অন্য কিছু ভাবত।’এখানেই শেষ নয়, অনেকেই তাকে ‘দালাল’ বলেও সম্বোধন করেছেন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়ক সাইমন সাদিক টিপ পরা ছবি পোস্ট করে লিখেছেন, ‘প্রতিবাদ’।

অভিনেতা আনিসুর রহমান মিলন টিপ পরা ছবি পোস্ট করেছেন। তার ছবিতে লেখা, ‘আমি কপালে টিপ পরব। তুই বেজন্মার তাতে কি?’

অবসকিওর ব্যান্ড নেতা টিপু বলেন, ‘টিপ, ভালোবাসার চিহ্ন।’

অভিনেতা মনোজ প্রামাণিকের সঙ্গে টিপ পরে তোলা ছবি দিয়ে তরুণ প্রজন্মের জনপ্রিয় অভিনেতা আরোশ খান লিখেছেন, ‘একা একা কিছু করে মজা নাই। চলো আমিও আছি সঙ্গে মনোজ দাদা।’

দেশের অন্যতম বাচিক শিল্পী নাজমুল হুসাইন বলেন, ‘বহুদিন ধরে চেষ্টা করছিলাম, দোজখ দেখার এবং সামান্য অভিজ্ঞতার; কিন্তু কোনোভাবে দোজখের সন্ধান পাচ্ছিলাম না। এবার মনে হয় পাব। টিপ পরলাম, দোজখ ঘুরে আসার জন্য। ফিরে এসে আপনাদের জানাব আমার অভিজ্ঞতা। দোজখে যাওয়ার আশীর্বাদ চাই।’

অভিনেতা-প্রযোজক স্বাধীন খসরু লেখেনে, ‘সংহতি টিপ।’

নির্মাতা ও সংগীতশিল্পী মাসুদ হাসান উজ্জ্বল ছবি ছাড়াই প্রতিবাদ করেন। তার ভাষ্য, ‘যেকোনো ঘটনা নিয়ে অতি চর্চা করতে গিয়ে লেজে-গোবরে করা আমাদের মজ্জাগত সমস্যা। টিপকাণ্ডে জড়িত পুলিশ সদস্য কোনোভাবেই সুস্থ মানসিকতার হতে পারে না! পুলিশের উচিত বাহিনী থেকে এই অসুস্থ পুলিশ সদস্যের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া, এটা পুলিশের ইমেজের জন্যই জরুরি।’

এ ছাড়াও ক্যাপশন ছাড়া কপালে টিপ পরা ছবি প্রকাশ করে এই প্রতিবাদে সংহতি জানিয়েছেন অভিনেতা প্রাণ রায়, মনোজ প্রামাণিক, ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা।

পুরুষদের কপালে টিপ দেওয়া নিয়ে শুরু হওয়া নতুন বিতর্কের উত্তাপ প্রবল। কেউ কেউ বিষয়টিকে সাধুবাদ জানালেও অনেকেই এটিকে ভালো চোখে দেখছেন না। তাদের মতে, প্রতিবাদ করুক তাতে সমস্যা নেই কিন্তু কপালে টিপ দিয়েই কেন প্রতিবাদ করতে হবে? আবার কেউবা কটাক্ষের সুরে বলছেন- আজ কপালে টিপ পরে প্রতিবাদ করে সবকিছু উল্টায় ফেলছেন, কিছুদিন পর হয়তো শুনব আপনারাও মা হতে চলেছেন।

প্রসঙ্গত, কপালে টিপ পরা নিয়ে রাজধানীর ফার্মগেট এলাকায় কলেজ শিক্ষিকাকে হেনস্তার ঘটনায় এক পুলিশ কনস্টেবলকে চিহ্নিত করে হেফাজতে নেওয়া হয়েছে। আজ (৪ এপ্রিল) ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) বিপ্লব কুমার সরকার এ তথ্য জানান।

আপনার মন্তব্য লিখুন