ঢাকাশনিবার , ১৯ ফেব্রুয়ারি ২০২২
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

পেঁয়াজের ঝাঁজ ফের বাড়ল!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ফেব্রুয়ারি ১৯, ২০২২ ৮:৫৭ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ বাজারে দৈনিক নিত্যপণ্যের দাম বাড়ছে। কোনোভাবেই পণ্যের দাম কমানো সম্ভব হচ্ছে না। চার দিন আগেও বাজারে দেশি পেঁয়াজের কেজি ৩০ থেকে ৩৫ টাকা ছিল। আজকে সেই পেঁয়াজের কেজি ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। পেঁয়াজের সঙ্গে বেড়েছে সবজি ও মাছের দামও। নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে চরম বিপাকে পড়েছেন ক্রেতারা।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর কারওয়ান বাজার, যাত্রাবাড়ী, শনিরআখড়া ও মালিবাগ বাজার ঘুরে দেখা গেছে, ভোজ্যতেল ও রসুনের পাশাপাশি পেঁয়াজের দাম বেড়েছে। বাজারে দেশি পেঁয়াজের সরবরাহ কম হওয়ায় হঠাৎ করে দাম আজকে দাম বেড়েছে বলে জানান ব্যবসায়ীরা।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষক ড. জায়েদ বখত বলেন, করোনা মহামারি মানুষের আয় কমেছে বেড়েছে নিত্যপণ্যের দাম। এতে সবচেয়ে বেশি অসুবিধায় পড়ে সীমিত আয়ের মানুষজন। নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে নিয়মিত মনিটরিংয়ের পাশাপাশি মুনাফাখোরদের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থান থাকা জরুরি।

বাজারে গোল বেগুন ও করলার কেজি ৮০ টাকা। কালো বেগুন ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ৪০ টাকা। প্রকারভেদে শিম বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা কেজিতে। চিচিঙ্গা কেজিতে ৬০ টাকা বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারের ব্যবসায়ী আশিকুর হোসেন বলেন, পেঁয়াজের দাম বেশি হওয়ার কারণে বিক্রি কম হচ্ছে। চার দিনের ব্যবধানে কেজি প্রতি পেঁয়াজের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে।

যাত্রাবাড়ী ব্যবসায়ী লিটন সরকার বলেন, দুই তিন আগেও পেঁয়াজ বিক্রি করেছি ৩০-৩৫ টাকা কেজিতে। সেই পেঁয়াজ এখন বিক্রি করতে হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা। কারওয়ান বাজার থেকে প্রতি কেজি পেঁয়াজ ৪৮ টাকা করে কিনতে হচ্ছে। আমরা কেজি প্রতি ৩-৫ টাকা লাভে বিক্রি করছি ৫৫ টাকায়।

আপনার মন্তব্য লিখুন