ঢাকাসোমবার , ১৭ জানুয়ারি ২০২২
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

বর্তমান চেয়ারম্যানরাই জেলা পরিষদের দায়িত্ব পালন করবেন!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জানুয়ারি ১৭, ২০২২ ১০:০১ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ মেয়াদ শেষ হলেও বর্তমান চেয়ারম্যানরাই জেলা পরিষদের দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

সোমবার (১৭ জানুয়ারি) স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ তানভীর আজম ছিদ্দিকী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘জেলা পরিষদ আইন ২০০০ এর ধারা ৫ অনুযায়ী জেলা পরিষদসমূহের মেয়াদ পরিষদের প্রথম সভার তারিখ হতে ৫ (পাঁচ) বছর। তবে পরবর্তী পরিষদের প্রথম সভায় মিলিত না হওয়া পর্যন্ত পূর্ববর্তী পরিষদ দায়িত্ব পালন করতে পারবে। এমতাবস্থায় বর্তমান জেলা পরিষদসমূহের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত উক্ত আইনের ধারা ৫ অনুযায়ী পরিষদসমূহকে দায়িত্ব পালন অব্যাহত রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ২৯ ডিসেম্বর। সে সময় তিন পার্বত্য জেলা বাদে দেশের ৬১টি জেলায় নির্বাচন হয়। নির্বাচিত সদস্যরা শপথ নেন ২০১৭ সালের ১৮ জানুয়ারি। সে অনুযায়ী জেলা পরিষদ নির্বাচন আয়োজনের নির্ধারিত সময় চলতি মাসের তৃতীয় সপ্তাহে শেষ হয়ে যাচ্ছে।

স্থানীয় সরকার বিভাগ থেকে বলা হচ্ছে, জেলা পরিষদ আইনে সংশোধন আসছে। জাতীয় সংসদে ওই সংশোধনী পাস হওয়ার আগে জেলা পরিষদ নির্বাচন সম্ভব নয়। পরবর্তী সংসদ অধিবেশন শুরু হয়েছে ১৬ জানুয়ারি। এই অধিবেশনে ওই সংশোধনী পাস হবে কি না, তার নিশ্চয়তা নেই।

কে এম নুরুল হুদার নির্বাচন কমিশন আগামী ১৪ ফেব্রুয়ারি বিদায় নিচ্ছে। তাদের পক্ষে আর কোনো নির্বাচন আয়োজন সম্ভব নয়। এ অবস্থায় মেয়াদ শেষ হওয়ার পরেও জেলা পরিষদে আগের নির্বাচিত প্রতিনিধিরাই বহাল থাকছেন।

স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, জেলা পরিষদ আইনের সংশোধনী প্রস্তাব সম্প্রতি মন্ত্রীসভায় অনুমোদন পাওয়ার পর পর্যালোচনার জন্য জাতীয় সংসদে পাঠানো হয়েছে। এই সংশোধনী সংসদে পাস হলে জেলা পরিষদ নির্বাচনের উদ্যোগ নেওয়া হবে।

আপনার মন্তব্য লিখুন