ঢাকাশনিবার , ৬ নভেম্বর ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

বাস-ট্রাক ধর্মঘটের দ্বিতীয় দিন, দুর্ভোগে রংপুরের সাধারণ মানুষ

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
নভেম্বর ৬, ২০২১ ১১:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

রংপুর ব্যুরোঃ ডিজেল ও কোরোসিন তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে রংপুর বিভাগীয় নগরীসহ পুরো জেলায় বাস-ট্রাক-লরি ধর্মঘটের দ্বিতীয় দিন সব যান চলাচল বন্ধ রয়েছে। বিশেষ করে ঢাকাগামী ও আন্তঃজেলার বিভিন্ন রুটে বাস চলাচল করেনি। আগাম টিকেট নিয়ে যারা নগরীর কামার পাড়া ঢাকা কোচস্ট্যান্ডে এসেছেন তারা চরম বিপাকে পড়েছেন। চাকরিতে যোগদান, জরুরি কাজে শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণির মানুষের দুর্ভোগের অন্ত নেই। একইভাবে নগরীর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে আন্তঃজেলা বাস চলাচল বন্ধ ছিল।

যাত্রীদের অভিযোগ, ডিজেলের দাম বৃদ্ধি করা হলে এর প্রভাব পড়বে নিম্ন ও মধ্যবিত্তদের ওপর।

মমতাজ বেগম এক নারী বলেন, “সরকার ডিজেলের দাম বৃদ্ধি করে আমাদের মতো মধ্যবিত্ত নিম্ন আয়ের মানুষদের আরও বিপদের মধ্যে ফেলল। আবার যানবাহনের ভাড়া বাড়বে বাড়তি টাকা আমরা কোথায় পাবো।

মায়ের অসুস্থতার কথা শুনে ৩ দিনের ছুটিতে আসা বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত সেলিম জানান, রবিবারের (৭ নভেম্বর) ভেতর যোগদান না করলে চাকরি থাকবে না। এভাবেই বিভিন্ন কাজে ঢাকায় যাবার উদ্দেশ্যে বাসস্ট্যান্ডে আসা অনেককে ফিরে যেতে দেখা গেছে।

এদিকে, ডিজেলের দাম বাড়ানোর ফলে কৃষকরা চরম হতাশাগ্রস্ত হয়ে পড়েছে। জমিতে সেচ দিতে হলে ডিজেলচালিত স্যালো পাম্প দিয়ে সেচ দিতে হয়।

কৃষকদের অভিযোগ, আলু রোপণ শেষে গম চাষ করার মৌসুম এখন। আলু রোপণ ও গম চাষ করতে হলে জমি তৈরি করা আলু ও গমের বীজ রোপন করতে কয়েকদফা পানি দিতে হয়। এমনিতেই গত বছর উৎপাদিত আলুর ন্যায্য মূল্য তো দুরের কথা আসল টাকাই আসেনি। এ ছাড়াও ধান চাষ করে ত গেলে জমিতে প্রচুর সেচ দিতে হয় ডিজেলের দামস বৃদ্ধি করার সিদ্ধান্ত কৃষকদের উটর নির্যাতন করা এমনি অবস্থায় ডিজেলের দাম বৃদ্ধি করা কৃষকদের উপর মরার উপর ঘারার ঘায়ের মতো চাপিয়ে দেওয়া বলে অভিযোগ তাদের।

রংপুর নগরীর কাছেই দর্শনা এলাকার কৃষক আলতাফ হোসেন বলেন, “ডিজেল ছাড়া কোনো ফসলের চাষ করা যায়না। জমিতে পানি সেচ দিতে ডিজেলচালিত স্যালো পাম্পের ওপর ভরসা। এমনিতেই আমরা ফসলের ন্যায্য মূল্য পাইনা তার ওপর ডিজেলের দাম বৃদ্ধি করে সরকার কৃষকদের প্রতি চরম অবিচার করেছেন।” একই কথা জানালেন পার্শ্ববর্তী উত্তম এলাকার কৃষক সালেহ মিয়া , আঙ্গুর আলী সহ অনেকে। তারা ডিজেলের দাম বৃদ্ধির বিষয়টি পুনর্বিবেচনান দাবি জানিয়েছে।
রংপুর/আরইসআর

আপনার মন্তব্য লিখুন