ঢাকাশুক্রবার , ১৭ ডিসেম্বর ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

বুদ্ধিজীবী দিবসে বুদ্ধিজীবী বানান ভুল করে এবার মুক্তিযুদ্ধ বানান ভুল করল বঙ্গবন্ধু পরিষদ!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ডিসেম্বর ১৭, ২০২১ ৮:২১ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ মহান বিজয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পুষ্পস্তবকে ‘মুক্তিযুদ্ধ’ বানান ভুল করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) বঙ্গবন্ধু পরিষদ। বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকালে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে চবির স্বাধীনতা স্মৃতি ম্যুরালে এ পুষ্পস্তবক দিয়েছেন সংগঠনটি। এর আগে বুদ্ধিজীবী দিবসেও ‘বুদ্ধিজীবী’ বানানেও ভুল করেছিল সংগঠনটি।

পুষ্পস্তবকে লেখা হয়েছে ‘মুক্তিযোদ্ধে অংশগ্রহণকারী সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি’। যেখানে মুক্তিযুদ্ধে বানানটি (মুক্তিযোদ্ধে) এবং অংশগ্রহণকারী বানান (অংশগ্রহনকারী) লেখা হয়েছে। এর আগে ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসেও বুদ্ধিজীবী বানানটি ভুলভাবে (বুদ্ধিজীবি) দুইবার লেখা হয় সংগঠনটির দেওয়া পুষ্পস্তবকে।


এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বলেন, বঙ্গবন্ধু পরিষদ অন্য পরিষদগুলোর চেয়ে ভিন্ন হওয়ার কথা। জাতীয় দিবসগুলো তাদের এমন অসচেতনতা কাম্য নয়।

পরপর দুইদিন ‘মুক্তিযুদ্ধ এবং বুদ্ধিজীবী’ বানান ভুলের বিষয়টি স্বীকার করে চবি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও ফিশারিজ বিভাগের অধ্যাপক ড. মো. রাশেদ উন নবী বলেন, ‘বুদ্ধিজীবী’ বানানের মতো ‘মুক্তিযুদ্ধ’ বানানটিও ভুল হয়েছে প্রিন্টের ভুলের কারণে। সময়ের স্বল্পতার কারণে আমরা সেটা পরিবর্তনের সুযোগ পাইনি। এর জন্য দুঃখ প্রকাশ করছি।

আপনার মন্তব্য লিখুন