ঢাকাসোমবার , ১৩ জুন ২০২২
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

ভারত নিজেই বানাচ্ছে ১০০টি ফাইটার জেট

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জুন ১৩, ২০২২ ১১:১২ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক | প্রায় ১০০টি উন্নত ফাইটার জেট তৈরি করার পরিকল্পনা করেছে ভারতীয় বিমান বাহিনী (আইএএফ)। ইতোমধ্যেই এ বিষয়ে বিশ্বব্যাপী বিমান নির্মাতাদের সঙ্গে আলোচনা শুরু করেছে দেশটি। জানা গেছে, মেড ইন ইন্ডিয়া উদ্যোগের অংশ হিসেবে এটি তৈরির প্রস্তুতি নেওয়া হয়েছে।

ভারতীয় সরকারি সূত্র জানিয়েছে, এই প্রকল্পের প্রায় ৭০ শতাংশ খরচ হবে ভারতীয় মুদ্রাতেই। পরিকল্পনা হচ্ছে ভারতে ৯৬টি প্লেন তৈরি করা। যার মধ্যে ৩৬টির জন্য ভারতীয় এবং বিদেশি মুদ্রা খরচ করা হবে। বাকি ৬০টি বিমানের জন্য, শুধুমাত্র ভারতীয় মুদ্রায় অর্থপ্রদান করা হবে।

এদিকে আইএএফের ১১৪টি প্লেন কেনার পরিকল্পনা রয়েছে। এটি তাদের যুদ্ধের ক্ষমতা বাড়ানোর জন্য। বিমানগুলো মিগ সিরিজের বিমানের আক্রমণমুখী বহর প্রতিস্থাপনের জন্য ব্যবহার করা হবে। এক্ষেত্রে সীমিত ট্রায়ালের পর নির্বাচিত বিদেশি বিক্রেতার হোম বেস থেকে প্রকল্পের প্রথম ১৮টি বিমান আমদানি করা হবে। বোয়িং, লকহিড মার্টিন, এমআইজি, ড্যাসল্ট এবং সাবের মতো সংস্থাগুলো এই প্রকল্পের জন্য প্রতিযোগিতায় রয়েছে, যা তিন বছরের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

২০০৭ সালে বিদেশি ওএএম থেকে ১২৬টি নতুন যুদ্ধ জেট সংগ্রহের জন্য মিডিয়াম মাল্টি-রোল কমব্যাট এয়ারক্রাফ্ট (এমএমআরসিএ) টেন্ডার চালু করেছিল আইএএফ।

টেন্ডার প্রক্রিয়া চলাকালীন অনেক সমস্যা আসার পরে, ২০১৫ সালে এমএমআরসিএ প্রকল্পটি বাতিল করা হয়েছিল। আইএএফ-এর অপারেশনাল সক্ষমতা বজায় রাখার জন্য, সরকার পরিবর্তে ৩৬টি রাফালে জেট কেনার সিদ্ধান্ত নেয়।

আপনার মন্তব্য লিখুন