ঢাকাবুধবার , ১৯ জানুয়ারি ২০২২
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

ভয়াল করোনা: চলতি বছর বেকার হবেন ২০ কোটিরও বেশি মানুষ!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জানুয়ারি ১৯, ২০২২ ১২:০৬ অপরাহ্ণ
Link Copied!

প্রতিদিনের বাংলাদেশঃ চলতি বছর ২০ কোটি ৭০ লাখ মানুষ বেকার হবেন। গত মঙ্গলবার (১৮ জানুয়ারি) আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) প্রকাশিত ‘ওয়ার্ল্ড এমপ্লয়মেন্ট অ্যান্ড সোশ্যাল আউটলুক: টু থাউজেন্ড টোয়েন্টি টু’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

করোনা মহামারি দীর্ঘায়িত হওয়ায় সারা বিশ্বে বেকারত্ব বাড়বে, এমন পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। সেক্ষেত্রে, শ্রম বাজার পুনরুদ্ধার প্রক্রিয়া আরেও বিলম্বিত হতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় দু’বছরের মহামারির কারণে অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়া ধীর হয়েছে। সেইসাথে, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় বেড়েছে বেকারত্ব। বেকারত্ব বৃদ্ধির হার ২০১৯ সালের তুলনায় দুই কোটি ১০ লাখ বেশি।

মহামারির গতিপথ এবং সময়কাল সম্পর্কে অনিশ্চয়তার কারণে ২০২৩ সাল পর্যন্ত অব্যাহত থাকবে বেকার সমস্যা, জানানো হয়েছে এমনটাও। আন্তর্জাতিক শ্রম সংস্থার মহাসচিব গাই রাইডার পরামর্শ দিয়েছেন, ব্যাপক চাকরির সুযোগ তৈরি হয় এমন খাতগুলোয় বিনিয়োগ করা উচিৎ। তিনি আরও জানান, অর্থনীতি পুনরুদ্ধারে সোচ্চার পশ্চিমা দেশগুলো। সে তুলনায় পিছিয়ে আছে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং লাতিন আমেরিকা।

আপনার মন্তব্য লিখুন