ঢাকাবুধবার , ১ ডিসেম্বর ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

রংপুর নগরীতে গুড়াপটাশ সারের দাম নিয়ে লুকোচুরি!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ডিসেম্বর ১, ২০২১ ১১:৫৯ অপরাহ্ণ
Link Copied!

কামরুজ্জামান সেলিম,রংপুরঃ বর্তমান সরকারের আমলে কৃষি পণ্যের দাম পেয়ে কৃষক লাভবান হয়েছে কৃষককে উৎপাদিক শষ্য নিয়ে অতীতের মত আর লোকসানের সম্মুণীন হতে হচ্ছে না। সরকার সার সহ বিভিন্ন জাতের বীজ বিনামূল্যে কৃষকদের হাতে তুলে দিচ্ছে, এতে করে সমাজ উপকৃত হচ্ছে।

এ জন্য বর্তমান সরকারকে কৃষি বান্ধব সরকার বলা হয়। কিন্ত কিছু কালো বাজারি ডিলারের কাছে জিম্মি হয়ে আছে কৃষক। সরোজমিনে দেখা যায় রংপুর নগরীর মাহিগঞ্জ,তাজহাট সাতমাথা সহ ও মেট্রোপলিন আওতধীন নব্দীগঞ্জ,বড়দরগা ও পীরগাছা এলাকায় ব্যবসায়ী প্রতিষ্ঠান গুলোতো চড়া দামে বিক্রি করছে ক্যাশ মেমো ছাড়া গুড়াপটাস সার । ডিলাররা দেখা”েছ গুড়াপটাস সারের সংকট । সু-কৌশুলি অজুহাত সরকারী নিয়ম অনুযানী-বিক্রির মূল্য ৭,৫০শত টাকা হলে বাস্তবে বিক্রি করা হ”েছ ১০৮০ টাকা। রংপুর নগরীর বেশকিছু কৃষকরা বিভিন্ন কৃষি কর্মকর্তাদের দপ্তরে মৌখিক অভিযোগ করেও সুফল পায়নি বলে জানান। রংপুর জেলা আলু আড়ৎদার সমিতির সহ-সভাপতি তছলিম উদ্দিন বলেন এখন আলুর মৌসুম বর্তমান দেশে আলুর চাহিদা মেটাতে প্রায়োজনীয় জোগান দিেে”ছ দেশের কৃষক।

এমন পরিস্থিতিতে কার্যকরভাবে গুড়াপটাস সার বিক্রি নিয়ন্ত্রণ করা না গেলে কৃষকদের আবাদি আলুতে সংকট তৈরীর আসংখা থাকবে। সরকার এই কালো বাজারী ডিলারদের বিরোদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহন করতে উদ্ধতন কর্মকতাদের বাজার মনিটরিং করতে অনুরোধ জানাই।

এ ব্যাপারে আলু চাষি শহিদ মিয়া জানান আমি নিজ উদ্যেগে কৃষি কর্মকর্তার সাথে কথা বলেছি তিনি বলেন গুড়া পটাস সারের কোন সংকট নেই। সরকার সর্ব ক্ষেত্রে সফল হলে ও ডিলারের কাছে যেন আজ জিম্মি।তাই দ্রত এই সংকট মোকাবেলায় রংপুরের দায়িত্ব প্রাপ্ত(বিএডিসি) কর্মকর্তার সুদৃষ্টি কামনা করছেন।

আপনার মন্তব্য লিখুন