ঢাকারবিবার , ৮ আগস্ট ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

রাজারহাটে বৃষ্টির অভাবে আমন চারা রোপণে দিশেহারা কৃষক

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
আগস্ট ৮, ২০২১ ৭:৫৪ অপরাহ্ণ
Link Copied!

আনিসুর রহমান,স্টাফ রিপোর্টার : কুড়িগ্রামের রাজারহাটে প্রচণ্ড তাপদাহ ও বৃষ্টির অভাবে আমন চারা রোপণে দিশেহারা হয়ে পড়েছে কৃষক। আষাঢ় পেড়িয়ে গেছে অনেক আগে চলে যাচ্ছে শ্রবণও কখনও একপশলা বৃষ্টি হলেও জমিতে নেই পানি।
ঋতু চক্রে নিয়মে বর্ষাকাল হলেও দেখা নেই রাজারহাট উপজেলায় বর্ষার।
কৃষি প্রধান উপজেলায় পানির অভাবে আমন চাষে দিশেহারা হয়ে পরেছে কৃষক।

আমন চারা রোপনের ভরা মৌসুম হলেও প্রত্যাশিত বৃষ্টির পানির অভাবে চারা রোপন করতে পাড়ছে না উপজেলার কৃষকরা। উপজেলাজুড়ে ঘুরে দেখা যায় কৃষকেরা বৈদ্যুতিক সেচপাম্প কিংবা শ্যালো মেশিনের সাহায্যে সেচ দিয়ে আমন চারা রোপন করতেছে কৃষকরা। কয়েক দিন আগে যে সমস্ত আমন চারা রোপন করা হয়েছে তা পানির অভাবে শুকিয়ে যাচ্ছে জমি,মাটি ফেঁটে চৌচির হয়েছে ফসলের মাঠ। কথা হয় উপজেলার হাড়িডাঙ্গা গ্রামের নুরনবী, রাজা মিয়া,ঘড়িয়াল ডাঙ্গার এমদাদুল হকের সাথে,তারা বলেন এত দিন বৃষ্টির পানির অপেক্ষায় ছিলাম বৃষ্টির দেখা নাই বাধ্য হয়ে শ্যালো মেশিনের পানি দিয়ে চাষাবাদ শুরু করলাম।

রাজারহাট উপজেলা কৃষি আবহাওয়া পর্যবেক্ষনাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র জানান কয়েক দিনে গড় তাপমাত্র ৩৪.৫ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে আগামী সপ্তাহে মাঝারী থেকে ভারি বৃষ্টি পাত হওয়ার সম্ভবনা রয়েছে।উপজেলা কৃষি কর্মকর্তা সম্পা আকতার জানান এবারে উপজেলায় ১১ হাজার ৫২০ হেক্টর জমিতে আমন ধান আবাদের লক্ষ মাত্রা নির্ধারন করা হয়েছে।বন্যা সহিঞ্চু জাত বি,আর- ৫২, ৭৯ এবং আয়ুস্কাল কম বি,আর -২৩ ও ৩৪ জাতে ধান লাগালে কৃষকরা লাভবান হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

 

আপনার মন্তব্য লিখুন