ঢাকাশনিবার , ১১ জুন ২০২২
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

শরীরের দুর্গন্ধে যেসব খাবার দায়ী

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জুন ১১, ২০২২ ৫:০৪ অপরাহ্ণ
Link Copied!

লাইফস্টাইল ডেস্ক | অতিরিক্ত গরমে শরীরে ঘাম থেকে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। এটি অস্বাভাবিক নয়। তবে শুধু ঘামের জন্যই আমাদের শরীরে দুর্গন্ধ সৃষ্টি হয় না। এমন অনেক খাবার রয়েছে যেগুলো খেলেও শরীর থেকে দুর্গন্ধ আসে। বিভিন্ন গবেষণায় এটি উঠে এসেছে। তবে যারা নিরামিষ খাবার খান, অন্যদের তুলনায় তাদের শরীরে দুর্গন্ধ কম হয়।

তাই দুর্গন্ধ নিয়ন্ত্রণ করতে হলে— যেসব খাবার শরীরে দুর্গন্ধ সৃষ্টি করে, সেসব খাবার এড়িয়ে চলাই ভালো। চলুন জেনে নেওয়া যাক শরীরে দুর্গন্ধ সৃষ্টি করাতে দায়ী এমন কয়েকটি খাবার—

দুগ্ধজাত খাবার

অধিকাংশ চিকিৎসকের মতে, দুগ্ধজাত খাবারেও হতে পারে শরীরের দুর্গন্ধের অন্যতম কারণ। কেননা এসব খাবারে প্রোটিন থাকে অনেক বেশি। যার ফলে হতে পারে হজমের সমস্যা। সেইখান থেকে শরীরে ঘাম হতে পারে। পরবর্তীতে সৃষ্টি হয় দুর্গন্ধ।

রসুন

রসুন ও অন্যান্য মসলা খেলে শরীরে দুর্গন্ধ সৃষ্টি হয়। এই খাবার থেকে সালফার গ্যাস নির্গত হওয়ার ফলে এমনটি হয়। এরপর তা শরীর ভেঙে ঘাম আকারে বের হতে থাকে।

পেঁয়াজ

পেঁয়াজে অ্যালাইল মিথাইল সালফাইড নামের এক ধরনের উপাদান থাকে। যার ফলে কাঁচা পেঁয়াজ খেলে মুখের দুর্গন্ধের সৃষ্টি হয়। তাই এর থেকে পরিত্রাণ পেতে পরিহার করুন কাঁচা পেঁয়াজ খাওয়া।

রেড মিট

রেড মিট যতই পছন্দ করুন না কেনো, এটি পরিমিত খান। কারণ শরীরে দুর্গন্ধ সৃষ্টির জন্য দায়ী খাবারগুলোর মধ্যে রয়েছে রেড মিট। গরু, খাসি, ভেড়া ইত্যাদির মাংস হজমে সমস্যা হয়। এগুলো খেলে শরীর অনেকটা গরমও হয়ে ওঠে। যে কারণে সৃষ্টি হয় ঘামের। ফলে শরীরে অনেক বেশি দুর্গন্ধ হতে পারে।

চিনিযুক্ত খাবার

অতিরিক্ত চিনি খেলেও হতে পারে দুর্গন্ধের কারণ। তাই যাদের অতিরিক্ত চিনিযুক্ত খাবার খাওয়ার অভ্যাস, তারা অভ্যাসে পরিবর্তন আনুন। কেননা অতিরিক্ত চিনিযুক্ত খাবার খাওয়ায় শরীরে অতিরিক্ত খামির তৈরি হয়। যা শর্করাকে পরিণত করে অ্যালকোহলে। ফলে শরীরে সৃষ্টি হয় দুর্গন্ধ।

চকলেট, চা-কফি

অনেকের পছন্দের খাবার চকলেট। অনেকে চা বা কফি ছাড়া আবার দিন ভাবতে পারেন না। এদিকে বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত চকলেট খেলে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। সঙ্গে অতিরিক্ত চা, কফি, কোমল পানীয় ও অ্যালকোহল পান করলে এই সমস্যা হতে পারে। এর কারণ- এসব খাবার ঠিকভাবে পরিপাক হয় না। ফলে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হয়।

আপনার মন্তব্য লিখুন