ঢাকাশনিবার , ৮ জুলাই ২০২৩
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

শিশুর মতো আচরণ করার দিন আজ!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জুলাই ৮, ২০২৩ ২:০৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:: সবার ভেতরেই ছোট্ট এক শিশু বাস করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কেউ কেউ সেই শিশুকে আলগোছে আড়াল করে দেন। হয়ে ওঠেন গম্ভীর, পোড় খাওয়া জটিল মানুষ।

আবার কেউ যত্নে আগলে রাখেন শিশুমন। আমৃত্যু যাপন করেন সেই উচ্ছল, দুশ্চিন্তাহীন, নির্ভেজাল আনন্দপূর্ণ জীবন। চারপাশের যাবতীয় জটিলতা আলগোছে এড়িয়ে জীবনকে উপভোগ করার দারুণ এক ক্ষমতা তাঁদের থাকে। সবার এই ক্ষমতা হয়তো থাকে না। কিন্তু লক্ষ্যে-অলক্ষ্যে কখনো না কখনো সবার ভেতরেই উঁকি দেয় ফেলে আসা শৈশব।

শৈশব মানে নির্দিষ্ট বয়সের একটি পরিসীমা কেবল নয়। এর ভেতর পোঁতা থাকে পুরো জীবনের শিকড়। হাসি-আনন্দ, হইহুল্লোড়, খেলাধুলা আর নিশ্চিন্ত ঘুমের নাম শৈশব। শৈশব মানে সবকিছুর প্রতি বিস্ময়ভরা কৌতূহল, সারল্যেভরা জিজ্ঞাসা। সমাজের শেকল নেই, কাজের চাপ নেই, দায়িত্বের বোঝা নেই। কেবলই ‘হারে রে রে রে রে, আমায় ছেড়ে দে রে, দে রে’। বন্ধনহীন মুক্ত ও স্বাধীন পাখির মতো উড়ে বেড়ানো, ঘুরে বেড়ানো।

আজ ৮ জুলাই, আবার শিশু হয়ে যাওয়ার দিন (বি আ কিড অ্যাগেইন ডে)। যুক্তরাষ্ট্রে দিবসটি পালিত হয়। বয়সের ভারিক্কি, বাস্তবতার পীড়ন আর কাজের লাগাতার যন্ত্রণা পাশে সরিয়ে রেখে আজ না হয় মেতে উঠুন শিশুসুলভ আনন্দে। শরীরের বয়স যাহোক, মনের বয়স থাকুক শৈশবের কোঠায়।

আপনার মন্তব্য লিখুন