ঢাকাবুধবার , ৩০ ডিসেম্বর ২০২০
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

আপনি কি জানেন চুলের রং কালো কেন? সবুজ হলুদ রং হলো না কেন?

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ডিসেম্বর ৩০, ২০২০ ৭:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

সুন্দর কালো চুল কার না ভালো লাগে। সুন্দর চুলের কদর সব দেশেই রয়েছে। স্বাভাবিক ভাবে একটি নির্দিষ্ট বয়সের পরে মানুষের চুল পেকে যেতে শুরু করে। চুলের রঙ হয়ে যায় কালো থেকে সাদা।

চুলের রঙ সাদা ছাড়াও লাল, সোনালি কিংবা বাদামি রঙয়েরও হতে পারে। তবে স্বাভাবিক ভাবে চুলের রঙ কালো বলেই ধরা হয়। আজকের প্রিয় প্রশ্ন-চুলের রঙ কালো কেন? চুলে মেলানিন নামে এক ধরণের ধরণের পদার্থ থাকে।

এই মেলানিনের উপরই আমাদের চুলের রঙ নির্ভর করে। চুলে মেলানিনের পরিমাণ যত বেশি হয়, চুলের রঙ হয় তত কালো। আর মেলানিনের রঙ যত কম হয়, তত চুলের রঙ হালকা হতে থাকে। মেলানিন আবার দুই ধরণের হয়। (১)ইউমেলানিন এটি আবার দুই প্রকার। কালো আর বাদামি ইউমেলানিন।

চুলে যদি অল্প কিংবা অনেক বেশি পরিমাণে বাদামি ইউমেলানিন থাকে তবে চুলের রঙ হয় ব্লন্ড বা বাদামি। আবার চুলে যদি কালো ইউমেলানিনের পরিমাণ অল্প বা বেশি থাকে তবে চুলের রঙ হয় ধূসর বা কালো। (২) ফিওমেলানিন এটি সবার চুলেই অল্প পরিমাণে থাকে। এটি রাসায়নিক দিক থেকে কালো ইউমেলানিন থেকে অধিক স্থায়ী কিন্তু বাদামী ইউমেলানিন থেকে কম স্থায়ী। তাই বুঝা গেল, আমাদের চুলে কালো মেলানিন অনেক বেশি পরিমাণে থাকায় আমাদের চুলের রঙ কালো।

আপনার মন্তব্য লিখুন