ঢাকাশুক্রবার , ১ জানুয়ারি ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

ঘরোয়া উপায় লাল চুল কালো করুন

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জানুয়ারি ১, ২০২১ ১০:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

চুল লালচে হওয়ার ক্ষেত্রে প্রধান শত্রু হল সূর্যরশ্মি। চুলে খুব রোদ লাগলে তা লালচে হয়ে যায়। এছাড়াও চুলে নানারকম প্রসাধনী, বিশেষত হেয়ার ডাই এর খুব বেশি ব্যবহার বা চুলে বিভিন্ন স্টাইল করার সময় বেশি তাপ চুলকে লাল করে দেয়।
এগুলোর ফলে স্ক্যাল্পের কোলাজেন নামক টিস্যু নষ্ট হয়ে যায়। তার ফলেই মূলত চুলের স্বাভাবিক কালো রঙ নষ্ট হয়ে লালচে হয়ে যায়। ভাবছেন তাহলে উপায় কী? উপায় আছে আপনার বাড়িতেই। কিছু ঘরোয়া প্যাক এক্ষেত্রে দারুণ কাজ করে। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে ঘরোয়া প্যাক ব্যবহার করবেন সে সম্পর্কে-

আমলকির আর মেথি প্যাক

চুল স্থায়ীভাবে কালো করতে অবশ্যই মাসে তিন থেকে চারবার ব্যবহার করুন আমলকি ও মেথির হেয়ার প্যাক। ঘরে এটি সহজেই বানাতে পারবেন।

যা যা লাগবে: দুইটি আস্তো আমলকি বা পাউডার দুই চা চামচ, দুই চা চামচ মেথি পাউডার।

কীভাবে ব্যবহার করবেন?

বাজারে মেথি ও আমলকি পাউডার দুই পাওয়া যায়। দুই চা চামচ মেথি পাউডার ও দুই চা চামচ আমলকি পাউডার ভালো করে মিশিয়ে নিন অল্প পানি দিয়ে। আর আস্তো আমলকি হলে তার পেস্ট ও একরাত ভেজানো মেথির পেস্ট এক সঙ্গে মিশিয়ে নিন বেশি ভালো রেজাল্ট পাবেন।

এবার এই হেয়ার প্যাক সারা চুলে লাগিয়ে এক ঘণ্টা মতো রাখুন। তারপর নর্মাল শ্যাম্পু ব্যবহার করে মাথা ধুয়ে নিন। সপ্তাহে একবার করে অবশ্যই করুন। নিজেই তফাৎ বুঝতে পারবেন।

আলুর হেয়ার প্যাক

আলুর হেয়ার প্যাক নাম শুনেই অবাক হলেন নিশ্চয়ই। এবার তাহলে জেনে নিন এর কামাল।

যা যা লাগবে: একটা আস্তো আলুর রস।

কীভাবে ব্যবহার করবেন?

একটি আলুর রস ভালো করে একটি পরিষ্কার পাত্রে বের করে নিন। এবার তা সারা মাথায় মেখে নিন। একঘণ্টা রেখে ঠাণ্ডা পানিতে চুল ধুয়ে নিন। পরের দিন শ্যাম্পু করুন। সপ্তাহে দুবার করে এটি ব্যবহার করুন চুলে।

আপনার মন্তব্য লিখুন