ঢাকারবিবার , ১০ জুলাই ২০২২
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

দাম্পত্য জীবনে সুখী থাকতে সামাজিক মাধ্যমে যা ভুল করেও শেয়ার করবেন না!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জুলাই ১০, ২০২২ ৫:৩৯ অপরাহ্ণ
Link Copied!

লাইফস্টাইল ডেস্কঃ বিবাহ হল একটি সামাজিক বন্ধন বা বৈধ চুক্তি, যার মাধ্যমে দু’জন মানুষের মধ্যে দাম্পত্য সম্পর্ক স্থাপিত হয়।আজকাল বিয়ের দিনের ছবি থেকে শুরু করে ব্যক্তিগত সব কিছু আমরা সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করি। ছুটির দুপুরে বানানো বিশেষ খাবার থেকে শুরু করে সদ্য কেনা নতুন পোশাক, সব কিছুর ছবিই শেয়ার করি সামাজিকমাধ্যমে।

আমরা ভাবি আমাদের সুখি মুহূর্তগুলো ভাগাভাগি করে নিচ্ছি সবার সাথে। তবে মাঝেমধ্যেই এই চেনা হিসেবটা পাল্টে যেতে পারে। সামাজিকমাধ্যমে ব্যক্তিগত জীবন শেয়ার করার ফলে অশান্তি শুরু হতে পারে আপনার জীবনে ।

আমরা সবাই চাই সুখে থাকতে সে ক্ষেত্রে সামাজিকমাধ্যমের বাহিরে সুখী থাকতে কিছু বিষয় থেকে দূরে থাকতে হবে। বিষয়গুলো হচ্ছে –
বেডরুমের ছবি : বেডরুম একান্তই ব্যক্তিগত জায়গা। বেডরুমে তোলা সেলফি বা ঘুমন্ত স্বামী বা স্ত্রীর ছবি সামাজিকমাধ্যমে শেয়ার করলে আপনার সঙ্গী পছন্দ নাও করতে পারেন। একান্ত ঘরোয়া কোনও ছবি পোস্ট করার আগে সঙ্গীর অনুমতি নিয়ে নিন ।

দাম্পত্য জীবনের খুঁটিনাটি : স্বামী বা স্ত্রীর ব্যক্তিগত খুঁটিনাটি নিয়ে সামাজিকমাধ্যমে বেশি কথা না বলাই ভালো। সংসারের সব গল্প ভুলেও সামাজিক যোগাযোগমাধ্যমে জানানো যাবে না। ব্যক্তিগত সব তথ্য সামাজিকমাধ্যমে চলে গেলে এমন কিছু মানুষ থাকতেই পারে যারা আপনার ভাল চায় না। সে সব মানুষ এই সব ঝামেলা আরো বেশি করার চেষ্টা করবে।

প্রতিটি উপহারের ছবি : সারাক্ষণ যদি এ সব ছবি পোস্ট করতে থাকেন, তা হলে মনে হতে পারে আপনি কিছু একটা প্রমাণ করার চেষ্টা করছেন। তবে বিবাহবার্ষিকী বা বিশেষ দিনের ছবি পোস্ট করা যেতেই পারে ।

দাম্পত্যকলহের কথা : পারিবারিক অশান্তির কথা সামাজিকমাধ্যমে শেয়ার করা মানে আরও বড় বিপর্যয় ডেকে আনা। কোনও কাজ অপছন্দ হলে সেটা নিয়ে তার সঙ্গে সরাসরি কথা বলা ভালো। এতে করে বিষয়গুলোর তাড়াতাড়ি সমাধান হয়। এছাড়া বন্ধু বা পরিবারের অন্য সদস্যদের কাছে মতামত চাওয়া যেতে পারে কিন্তু সামাজিকমাধ্যমে নয়।

বেনিফিট অফ ডাউট দিতে দ্বিধা করবেন না : ধরা যাক রাত পর্যন্ত অফিসের কাজে ব্যস্ত ছিলেন সঙ্গী কে সময় দিতে পারেন নি । এরপর সহকর্মীদের সঙ্গে ডিনার করতে গেছেন। এবার সে ছবি সোশাল মিডিয়ায় পোস্ট করার পর আপনার সঙ্গী ভাবতেই পারে আপনি তাকে মিথ্যে বলে বন্ধুদের সঙ্গে ঘুরতে গিয়েছেন। এই জায়গাতেই বেনিফিট অফ ডাউটের ভূমিকা। তাই তাদের সাথে কোথাও যাওয়ার পর সামাজিকমাধ্যমে ছবি দেওয়ার আগে সঙ্গী কে জানান কোথায় আছেন কী করছেন ।
লেখকঃ ফাহমিদা ইয়াসমিন,বরিশাল

আপনার মন্তব্য লিখুন