ঢাকাশুক্রবার , ৫ মার্চ ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

প্রেম মানে না বয়সের বাঁধা: প্রেমের কোনো বয়স নেই!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
মার্চ ৫, ২০২১ ৭:৪৭ পূর্বাহ্ণ
Link Copied!

নিশিতা রাণী।। ভালোবাসা, প্রেমের কোনো বয়স নেই! না মানলেও এটাই সত্যি। জেনেশুনে অসম্ভব বয়সীদের সঙ্গে স্বচ্ছ প্রেমের সম্পর্কের উদাহরণ তো আমাদের আশোপাশে অনেক আছে। আমরা শুধু এগুলো দেখে অভ্যস্ত নই, মেনে নিতেও পারিনা সমাজ মেনে নিতে চায় না বলে।

অসম্ভব বয়সের প্রেম, সম্পর্কগুলো কেমন হয়, পরিণতি আদৌ আছে কি নেই- সেটা নিয়ে তো আমাদের দ্বিধাদ্বন্দ্ব প্রচুর। কিন্তু একেবারে বাল্যকালে বা বার্ধক্যে এসে নব যৌবনার মতো ধরা দেয়। সেগুলোর গভীরতা, আকাঙ্খা, হারানোর ভয় সবকিছুই থাকে। অপরপক্ষ সম্মত থাক বা না থাক- এই প্র্রেম কিন্তু মনের ভেতরে ঠিকই আন্দোলন তুলতে পারে।

অনেকের মতে এই উদ্ভট বয়সে প্রেমে পড়া উচিৎ নয়, কখনওবা অপরাধও। কিন্তু কারো মনের নিয়ন্ত্রণ তো আরেকজনের হাতে নেই। এমনকি নিজের মনের ওপরই নিজের নিয়ন্ত্রণ থাকে না মানুষের। আর কে কী বললো, সেটা ভেবে তো অন্তত প্রেম সম্ভব না। তবে আমাদের সমাজে তবে অল্প বয়সের প্রেমটাকে মানুষের জীবনের ভুল হিসেবে ধরা হয়। না বুঝে সিদ্ধান্ত নেওয়া, অন্যায় বলে তাকে হেয় করা হয়। আবার শেষ বয়সে যদি কেউ প্রেমে পড়েন তবে তাকে ভীমরতি বলা হয়। শুনতে খারাপ লাগলেও এটাই সত্যি। একমাত্র মাঝ বয়সের প্রেমটাকে উপযুক্ত মনে করা হয়।

অনেকেরই প্রশ্ন, মনের দরজা খোলা বা বন্ধের কোনো সময় আছে নাকি? তাদের বক্তব্য ভালবাসার কোনো বয়স নেই, সেটা যখন তখন হতে পারে। আমরা আশেপাশে এমন উদ্ভট বয়সের প্রেম অনেক পাবো। বিশেষ করে খ্যাতনামা সব ব্যক্তিদের মধ্যে। আমাদের দেশে কিংবদন্তী লেখক হুমায়ূন আহমেদেও জীবন, তার লেখা অনেক গল্প, উপন্যাস, নাটকেও উদ্ভট বয়সে প্রেমের নানা কাহিনী পাওয়া গেছে।

আবার বিশ্বের নামজাদা লোকগুলোর মধ্যেও এমন উদাহরণ রয়েছে। অন্যতম রাষ্ট্রনেতা ফরাসি প্র্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো তার চেয়ে ২৫ বছর বড় বয়সী শিক্ষিকাকে নির্দ্বিধায় বিয়ে করে নিয়েছেন।

যার প্রেমে পড়ছেন কার বয়স বা আপনার বয়স কতো, সেটার চেয়ে গুরুত্বপূর্ণ প্রেমের ব্যাপ্তি কেমন। আপনার মন কী চাইছে, মানুষটির সঙ্গ ভালো লাগছে কিনা। বেশি বয়সে প্রেমে পড়ার একটি বড় কারণ নিঃসঙ্গতা। এই সময়ে কারো সঙ্গ প্রেতে মন চাইবেই, স্বাভাবিক। তখন প্রেমটা হয়েই যায়। অপরিণত বা পরিণত বয়সের ঊর্ধ্বে গিয়ে প্রেমগুলোতে হয়তো পরিণতির সম্ভাবনা কম থাকে, কিন্তু মনের টান ঠিকই থাকে। ভালোবাসা অন্ধ। এটি কোনো নিয়ম মেনেও চলে না। ভালোবাসা সঙ্গীর বয়স মেনে হয় না, নিজের বয়সও মুখ্য মনে হয় না। এটি অনেকটাই পূর্বনির্ধারিত। কেউ ৬০ বছর পেরিয়েও উদ্যম নিয়ে প্রেম করতে পারেন। তাদের ভেতরে কেমিস্ট্রি অনেকের তুলনায় চমৎকার হতে পারে। এখানে প্রশ্ন আসতেই পারে- ভালোবাসায় বয়স কি সত্যিই গুরুত্বপূর্ণ, নাকি নেহায়েৎই সেটা একটা সংখ্যা মাত্র?

আপনার মন্তব্য লিখুন