ঢাকাবৃহস্পতিবার , ১ জুন ২০২৩
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

বড় ঘাটতির বিশাল বাজেট!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জুন ১, ২০২৩ ৯:৫৪ পূর্বাহ্ণ
Link Copied!

তাহমিনা আক্তার,ঢাকা: আজ জাতীয় সংসদে পেশ হচ্ছে বিশাল ঘাটতির বড় বাজেট। ‘উন্নয়ন অগ্রযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শিরোনামের ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এ বিশাল বাজেটে ঘাটতিই থাকছে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা (অনুদান ব্যতীত)।
Add 99999
নতুন বাজেটে মোট রাজস্ব আয় ধরা হয়েছে ৫ লাখ কোটি টাকা, যা চলতি অর্থবছরের চেয়ে ৬৭ হাজার কোটি টাকা বেশি। আর এই বাড়তি রাজস্ব আদায় করতেই দেশের জনগণের ওপর বাড়বে করের বোঝা। অনেক ভোগ্যপণ্যের ওপর নতুন করে করারোপ হওয়ায় জীবনযাত্রার ব্যয় আরও বাড়াবে এই বাজেট। অর্থ মন্ত্রণালয় সূূত্রে পাওয়া নতুন বাজেটের সারসংক্ষেপে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

জানা গেছে, এবারের বাজেটে করমুক্ত আয়ের সীমা ৩ লাখ টাকা থেকে বেড়ে সাড়ে ৩ লাখ টাকা করা হচ্ছে। বাজেটে পণ্যের ওপর শুল্ক বাড়িয়ে গরিবের কষ্ট বাড়ানোর ব্যবস্থা রাখা হলেও ধনীদের জন্য থাকছে বিশেষ ছাড়। এ ছাড়া ব্যাংকে যার বেশি টাকা থাকবে সে বেশি ছাড় পাবে। যে কাউকে আয়কর রিটার্ন স্লিপ নিতে হলে গুনতে হবে ২ হাজার টাকা। সেই সঙ্গে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের জন্যও থাকছে দুঃসংবাদ। সার, বিদ্যুৎ ও গ্যাসের ওপর ভর্তুকি বাড়ছে নতুন বাজেটে। দুস্থ-অসহায়দের জন্য এবারের বাজেটে সামাজিক সুরক্ষা খাতেও বরাদ্দ বাড়ানো হচ্ছে।

অর্থবছরের বাজেটের আকার ছিল ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। সংশোধিত বাজেটে আকার দাঁড়ায় ৬ লাখ ৬০ হাজার ৫০৭ কোটি টাকা। আর আগামী অর্থবছরের বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। অর্থাৎ চলতি অর্থবছরের চেয়ে নতুন বাজেটের আকার বেড়েছে ৮৩ হাজার ৭২১ কোটি টাকা।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে ঘাটতি (অনুদান ব্যতীত) ধরা হয়েছে, ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা (যা জডিপিরি আকারে ৫.২ শতাংশ)। চলতি অর্থবছরে বাজেটের ঘাটতি ধরা হয়েছে ২ লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা (জিডিপির আকারে ৫.১ শতাংশ)।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বৈদেশিক ঋণের সুদ পরিশোধ করতে হবে ১২ হাজার ৩৭৬ কোটি টাকা। চলতি অর্থবছরের বাজেটে বৈদেশিক ঋণের সুদ ধরা হয়েছে ৭ হাজার ২০০ কোটি টাকা। আগামী বাজেটে অভ্যন্তরীণ ঋণের সুদ ৮২ হাজার কোটি টাকা ধরা হয়েছে। চলতি বাজেটে এর আকার ৭৩ হাজার ১৭৫ কোটি টাকা। আগামী বাজেটে বৈদেশিক ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ২৭ হাজার ১৯০ কোটি টাকা, চলতি অর্থবছরে ছিল ১ লাখ ১২ হাজার ৪৫৮ কোটি টাকা।

বাজেটে অভ্যন্তরীণ ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৩৯৫ কোটি টাকা। ব্যাংক থেকে ঋণ নেওয়া হবে ১ লাখ ৩২ হাজার ৩৯৫ কোটি টাকা। দীর্ঘমেয়াদি ঋণ নেওয়া হবে ৮৬ হাজার ৫৮০ কোটি টাকা। স্বল্পমেয়াদি ঋণ নেওয়া হবে ৪৫ হাজার ৮১৫ কোটি টাকা। ব্যাংকবহির্ভূত ঋণ ২৩ হাজার কোটি টাকা। সঞ্চয়পত্র থেকে ঋণ ১৮ হাজার কোটি টাকা। অন্যান্য খাত থেকে ঋণ ৫ হাজার কোটি টাকা।

বাজেটে রাজস্ব খাতের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ লাখ কোটি টাকা, যা গত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে ছিল ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৩৪ হাজার ৬৪২ কোটি টাকা। অর্থাৎ এবারের বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা বেড়েছে ৬৭ হাজার কোটি টাকা। আর তার আগের অর্থবছরের তুলনায় বাড়ছে ১ লাখ ৬৫ হাজার ৩৫৮ কোটি টাকা।

আপনার মন্তব্য লিখুন