ঢাকামঙ্গলবার , ৬ জুন ২০২৩
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

লালমনিরহাটে বিড়ি তৈরীতে শিশুশ্রম উদ্বেগজনক

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জুন ৬, ২০২৩ ৭:৫৬ অপরাহ্ণ
Link Copied!

আশরাফুল হক, লালমনিরহাট: বিড়ি তৈরীতে শিশুশ্রম বন্ধ না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন আলোচকরা। শিশুশ্রম বন্ধে দ্রুত পদক্ষেপ নেয়ার আশ্বাস দিলেন লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্ল্যা।

মঙ্গলবার(৬ জুন) দুপুরে লালমনিরহাট জেলা প্রশাসক সম্মেলন কক্ষে শিশু শ্রম নিরসনে সচেতনতা বৃদ্ধি শীর্ষক সেমিনারে এ উদ্বেগ প্রকাশ করেন আলোচকরা। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর রংপুরের আয়োজনে এ সেমিনাটি জেলা প্রশাসক মোহাম্মদ উল্ল্যা’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

তিস্তা ধরলা ও সানিয়াজান নদী বেষ্টিত জেলা লালমনিরহাটে শ্রমিক শস্তায় পেয়ে বেশ কিছু বিড়ি তৈরী কারখানা গড়ে উঠেছে। এসব বিড়ি মালিকরা কম খরচে পন্য উৎপাদনে শিশুদের ব্যবহার করছে। ভোরের আলোয় এসব শ্রমিকদের কারখানায় নিয়ে গেট বন্ধ করা হয়। কখনও কেউ পরিদর্শনে গেলে মুল গেট ও অফিসে কিছুক্ষন বসিয়ে রেখে পিছনের গেট দিয়ে কারখানার শিশুশ্রমিকদের সড়িয়ে নেয়া হয়। যার দরুন বিড়ি তৈরীতে শিশু শ্রম নিরসন করা সম্ভব হচ্ছে না এ জেলায়। দিন দিন এসব কারখানায় শিশুশ্রম বাড়ছে বলে উদ্বেগ প্রকাশ করেছেন আলোচকরা।

সকল সেক্টরের মত বিড়ি তৈরীর স্বাস্থ্যগত ঝুঁকিপুর্ন শিশু শ্রম নিরসনে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন সেমিনারের সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ উল্ল্যা।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, রংপুর বিভাগের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের উপমহাপরিদর্শক ও জেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটির সদস্য সচিব সৌমেন বড়ুয়া,সহকারী উপমহাপরিদর্শক ডা. এমএইচ মনিরুজ্জামান, শ্রম পরিদর্শক পীযুষ মোহন রায় ও সুদীপ রায়। সেমিনারে বিভিন্ন শ্রম সেক্টরের প্রতিনিধি ও গণমাধ্যম কর্মীরা অংশ গ্রহন করেন।

আপনার মন্তব্য লিখুন