ঢাকাশুক্রবার , ১৩ জানুয়ারি ২০২৩
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

শীতে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জানুয়ারি ১৩, ২০২৩ ৮:২৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক নিউজঃ মনে রাখবেন, আর্দ্রতার শুরুটা হয় পানি পান দিয়ে। এমনি পানি হোক বা ডাবের পানি, যেকোনো ফলের জুস পানে আপনার ত্বককে আর্দ্র রাখে প্রাকৃতিকভাবেই।

এই শীতে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে যা করতে হবে:

নিয়মিত ১০ থেকে ১২ গ্লাস পানি পান করলেই, ত্বক আদ্র থাকবে, পাশাপাশি শরীর থেকে সব টক্সিন বেড়িয়ে যাবে। দামী ফেসিয়ালের পরবির্তে ভরসা রাখুন ঘরোয়া টোটকার ওপরই। বেসন, হলুদ এবং দুধ মিশিয়ে একটা প্যাক বানিয়ে সপ্তাহে তিনদিন লাগান । ত্বকের আর্দ্রতা ধরে রাখতে শসার তৈরি ফেসপ্যাক ব্যবহার করুন নিয়মিত।

পরিশ্রম না করলে নিখুঁত ত্বক পাওয়া যায় না। তাই সারা বছরই সকালে ঘুম থেকে উঠে প্রথমেই গরম পানিতে লেবুর রস এবং মধু মিশিয়ে পান করুন। এতে শরীরের টক্সিন বেরিয়ে যায় এবং ত্বকের জেল্লাও বাড়ে। তাছাড়া ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিংয়ের রুটিন মেনে চলতে হবে।

মুখ ধোয়ার সময় ভরসা রাখুন তেল, দুধ বা মধুর মতো প্রাকৃতিক উপাদানের ওপর। ভালো নারকেল বা অলিভ অয়েল মুখে-গলায় ম্যাসাজ করে নিয়ে ভেজা তুলোয় মুছে জল ঝাপটে ধুয়ে নিন। সামান্য দুধ দই আর মধুর মিশ্রণ মুখে লাগিয়ে এভাবে তুলোয় মুছে নিলেও ত্বক ঝলমলে পরিষ্কার থাকে।

ঘুম কম হলে শরীরের মতো আমাদের ত্বকেরও অবস্থা নাজুক হয়ে যায়। কারণ ঘুমের মধ্যেই আমাদের ত্বকের কোষগুলো ক্ষতি পুষিয়ে পরের দিনের জন্য তৈরি হয়। প্রতিদিন আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।

মডেলঃ ঊর্মিলা হক।

আপনার মন্তব্য লিখুন