ঢাকামঙ্গলবার , ১৭ নভেম্বর ২০২০
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

সেই খুকীর পাশে দাঁড়িয়ে মানবতার দৃষ্টান্ত স্থাপন করলেন পবা এসিল্যান্ড শেখ এহসান

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
নভেম্বর ১৭, ২০২০ ৮:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

সম্প্রতি দেশের সংবাদ মাধ্যমমে প্রচারিত পেপার বিক্রেতা দিল আফরোজ খুকীর ভিডিওটি সবার দৃষ্টি কাড়ছিলো। তবে বাদ যায়নি পবা উপজেলার সহকারি কমিশনার (ভূমি) শেখ এহসান উদ্দীনের।

তার মানবতার জীবন যাপন ও কষ্টে থাকার গল্প নিয়ে ভিডিও ভাইরাল হলে সহানুভূতির মনোভাব স্থাপন করেন এই সরকারি কর্মকর্তা। নিজ পরিবার হতে বিচ্ছিন্ন, অল্প বয়সে বিধবা হওয়া ও সামান্য মানসিক ভারসাম্যহীন হওয়াতে লোকের অবহেলার বিষয়গুলো ফুটে উঠে এসব ভিডিও এবং গণমাধ্যমে। পেপার বিক্রেতা খুকি কোন সময় লোকের কাছে হাত পাতেন নি। তিনি নিজেই কর্ম করে নিজের জীবন যাপন করেন।

এই সব দেখে পবা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) শেখ এহসান উদ্দীনের মনে নাড়া দিলে মঙ্গলবার (১০ নভেম্বর) সকালে নিজেই খুকির বাড়ী গিয়ে খোঁজ খবর নেন ও দেখে আসেন।

সেখানে গিয়ে দিল আফরোজ খুকী সাথে কথা বলে জানতে পারেন, তার বাবা ছিলেন রাজশাহী জেলা আনসার এডজুটেন্ট এবং মা ছিলেন সরকারি হাই স্কুলের শিক্ষিকা। অল্প বয়সে বাবা-মা মারা যাওয়ার পর সবাই তাকে ঠকিয়েছে এবং কেউ তার পাশে দাঁড়ায়নি। আর এজন্যই তার এমন সংগ্রামী জীবন।
তার নিজস্ব বাড়ি আছে, পৈত্রিক ভাবে তারা স্বচ্ছল ছিলেন কিন্তু কিছুটা স্মৃতিভ্রস্ট হওয়ায় তার নিজের ভাই বোনও তাকে দেখেনা। বাড়িতে তিনি একাই থাকেন। সকালে বের হয়ে যান পত্রিকা বিক্রি করতে। এরপর সে উপার্জিত টাকায় হোটেলে খান, কয়েক জনকে আর্থিক ভাবে স্বচ্ছল করার জন্য দরিদ্র হিন্দু নারীকে গাভী ও সেলাই মেশিন কিনে দেওয়াসহ বেশ কিছু নারীকে আর্থিক ভাবে স্বচ্ছল করেছেন।

এসব জেনে সরকারি ওই কর্মকর্তা তার সাথে কথা বলে মুগ্ধ হন ও জানত পারেন, অনেক সময় মানুষ খুকীকে পাগল ভেবে মারধর করে। মাঝে মাঝে খেতে পান না। তাকে দেখা শোনা করার কেউ নেই। এভাবেই চলছে খুকীর জীবন। এসব দেখে তিনি বুঝতে পারেন, খুকীর দেখা শোনা করার জন্য একজন মানুষ প্রয়োজন। তিনি খুকীর মাসিক খাবারের ব্যবস্থা করে দেন এবং পাশাপাশি তার দেখা শোনা করার জন্য একজন মেয়েকে দায়িত্ব দিয়ে আসেন।

এই প্রসঙ্গে পবা উপজেলার সহকারি কমিশনার (ভূমি) শেখ এহসান উদ্দীন বলেন, সামাজিক মাধ্যম ও গণমাধ্যমে দিল আফরোজ খুকীর বিষয়টি আমার হৃদয়ে নাড়া দেয়। আমি বিষয়টি স্থানীয় সাংবাদিক ভাইদের সাথে আলোচনা করি এবং তাদের পরামর্শ ও সহযোগিতায় আমি খুকীকে ভালো রাখার জন্য সামান্য চেষ্টা করেছি মাত্র। খুকী আমাকে একটি কথা জানিয়েছে মৃত্যুর আগেই তার বাড়িটি কোন একটা স্কুলের নামে দান করে দিতে চান এবং তার যেন দাফন কুষ্টিয়াতে হয়। তার নাকি জন্মস্থান কুষ্টিয়া। আমি নিয়মিত তার খোঁজখবর রাখবো এবং আমার জায়গা হতে তার জন্য সর্বোচ্চ চেষ্টাটি করবো বলে জানান।

আপনার মন্তব্য লিখুন