ঢাকাশনিবার , ১০ জুলাই ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

মানবিক সহায়তার নামে প্রতারণা, আটক ২

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জুলাই ১০, ২০২১ ৬:৫৯ অপরাহ্ণ
Link Copied!

সিলেট প্রতিনিধি | সিলেটের ওসমানীনগরের তরুণ জাফরান খান (১৯) ও তারেক হোসেন (২১)। দীর্ঘদিন ধরে যুক্ত সাইবার অপরাধে। মানবিক সহায়তার কথা বলে নামে-বেনামে সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া অ্যাকাউন্ট খুলে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন তারা।

তাদের এমন অপতৎপরতা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) নজরে আসে। দীর্ঘদিন নজর রাখার পর শুক্রবার (৯ জুলাই) পিবিআইয়ের একটি দল তাদেরকে ওসমানীনগর এলাকা থেকে গ্রেফতার করেছে। এ ঘটনায় পিবিআই এসআই লিটন চন্দ্র বাদী হয়ে ওসমানীনগর থানায় শনিবার (১০ জুলাই) জাফরান ও তারেকের বিরুদ্ধে সাইবার আইনে মামলা করেন।

পিবিআই জানায়, গত বছরের ৭ ডিসেম্বর Muhima Begum নামের একটি ফেসবুক আইডিতে এক শিশুর জীবন বাঁচাতে চিকিৎসার জন্য সাহায্য চাওয়া হয়। ওই আইডিতে সাহায্য পাঠানোর জন্য একটি বিকাশ নম্বরের মাধ্যমে মানুষের সরলতার সুযোগে প্রতারক চক্রটি টাকা হাতিয়ে নেয়। এছাড়া বিভিন্ন সময়ে একই কৌশলে চক্রটি একাধিক ফেসবুক আইডির মাধ্যমে রোগাক্রান্ত ব্যক্তির ছবি ব্যবহার করে বিকাশ ও নগদের মাধ্যমে কয়েক দফায় টাকা হাতিয়ে নিয়েছে।

প্রতারণার বিষয়টি নিশ্চিত হওয়ার পর পিবিআইয়ের একটি দল তাদেরকে গ্রেফতার করে। এ সময় তাদের কাছ থেকে মোবাইল ফোন ও সিম কার্ড জব্দ করা হয়। এরপর বেরিয়ে আসে চাঞ্চল্যকর তথ্য।

পি‌বিআই সিলেটের পু‌লিশ সুপার মুহাম্মদ খালেদ উজ জামান জানান, শিক্ষাগত যোগ্যতা তেমন না থাকলেও জাফরান ও তারেক দুজনই সাইবার প্রতারণা সম্পর্কে যথেষ্ট ধারণা ছিল। সেই সঙ্গে খুব কৌশলে কাজ করতো তারা। অসুস্থ শিশুসহ বিভিন্ন মানুষের ছবি ব্যবহার করে সাহায্য চেয়ে ফেসবুকে প্রচার করে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা হাতিয়ে নিয়েছে। সেই প্রমাণ পেয়েছে পিবিআই। তারা কত টাকা হাতিয়ে নিয়েছে সেই হিসাব জানতে চেয়ে আদালতের মাধ্যমে বিকাশ ও নগদ কর্তৃপক্ষের কাছে আবেদন করা হবে।

আপনার মন্তব্য লিখুন