ঢাকাশুক্রবার , ১৫ জানুয়ারি ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

এবার ভারতের বাজারে আসছে গোবর দিয়ে তৈরি রং!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জানুয়ারি ১৫, ২০২১ ১০:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক।।  প্রায়ই ভারতে গোবর ও গোমূত্র দিয়ে তৈরি বিভিন্ন দ্রব্যসামগ্রী খবরের শিরোনাম হয়। এবার গরুর বর্জ্য দিয়ে তৈরি রং বাজারে এনেছে দেশটির সরকারি সংস্থা খাদি এবং গ্রামীণ শিল্প কমিশন। সম্প্রতি দেশটির কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকরি এর উদ্বোধন করেন। দাবি করা হচ্ছে, গোবর দিয়ে তৈরি এই রংটি ‘পরিবেশ বান্ধব’। এর নাম দেয়া হয়েছে ‘খাদি প্রাকৃতিক রং’।ভারতীয় গণমাধ্যম এই সময়ের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

খাদি প্রাকৃতিক রং সম্পর্কে সেখানে বলা হয়েছে, অ্যান্টি-ফাঙ্গাল ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যযুক্ত এই রং সম্পূর্ণ পরিবেশ বান্ধব। এতে নেই সীসা, পারদ, ক্রোমিয়াম, আর্সেনিক বা ক্যাডমিয়ামের মতো কোনো বিষাক্ত উপাদান। আর নাম শুনেই বোঝা যায়, রংটি তৈরির প্রধান উপাদান হিসেবে ব্যবহৃত হয়েছে গোবর।

মূল উপাদান গোবর হলেও বলা হচ্ছে, এই রং সম্পূর্ণ গন্ধহীন। পাশাপাশি এটির উৎপাদন খরচও বাজারের অন্যান্য রংয়ের তুলনায় অনেক কম। আর গুণগত মানের প্রমাণ হিসেবে এই পণ্যটির রয়েছে ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডের (বিআইএস) সার্টিফিকেট।

ग्रामीण इकॉनमी को बल मिले और किसानों को अतिरिक्त आमदनी हो इसलिए हम खादी ग्रामोद्योग के क्षेत्र में नए – नए इनोवेशन के लिए प्रयासरत है। pic.twitter.com/cjyJN0WqH8

— Nitin Gadkari (@nitin_gadkari) January 12, 2021
রংটির উদ্বোধনী অনুষ্ঠানে গডকরি জানান, কৃষকদের আয় বাড়ানোর ওপর বিশেষ জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিষয়টি মাথায় রেখে গোবর দিয়ে র‌ং তৈরির চিন্তাভাবনা করছিলেন সংশ্লিষ্টরা। এই পদক্ষেপ দেশটির গ্রামীণ অর্থনীতিকে বেগবান করবে বলেও মন্তব্য করেন তিনি।

গোবর দিয়ে তৈরি খাদি প্রাকৃতিক রং পাওয়া যাবে ডিসটেম্পার এবং প্লাস্টিক ইমালশন এই দুই ধরনে।

প্রতি লিটার ডিসটেম্পার রংয়ের দাম পড়বে ১২০ ভারতীয় রূপি। আর ইমালশনের দাম পড়বে প্রতি লিটারে ২২৫ টাকা। খুব শিগগিরই এই রং বাজারে চলে আসবে বলে জানা গেছে।

আপনার মন্তব্য লিখুন