ঢাকারবিবার , ৩ সেপ্টেম্বর ২০২৩
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

আবারও বাড়ল এলপিজির দাম!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
সেপ্টেম্বর ৩, ২০২৩ ৪:০১ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক:: ভোক্তা পর্যায়ে আবারও বেড়েছে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। সেপ্টেম্বর মাসে ভোক্তা পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ১৪৪ টাকা বাড়িয়ে ১২৮৪ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। যা এতদিন ১১৪০ টাকায় বিক্রি হয়ে আসছিল।

রোববার দুপুর আড়াইটায় বিইআরসি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাম ঘোষণা করে নিয়ন্ত্রক সংস্থাটি।

এছাড়াও ১৫ কেজি ১৬০৫ টাকা, ১৬ কেজি ১৭১২, ১৮ কেজি সিলিন্ডার ১৯২৬, ২০ কেজি ২১৪০, ২২ কেজি ২৩৫৫, ২৫ কেজি ২৬৭৫, ৩০ কেজি ৩২১০, ৩৩ কেজি ৩৫৩১, ৩৫ কেজি ৩৭৩৪, ৪৫ কেজি ৪৮১৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

সমন্বয়কৃত মূল্য আজ সন্ধ্যা ৬টা থেকে প্রযোজ্য ও কার্যকর হবে এবং পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত তা বলবৎ থাকবে। এছাড়াও সরকারি এলপিজি’র ইআরএল/আরপিজিসিএল পর্যায়ের মূল্য অপরিবর্তিত থাকায় এবং সরকারি এলপিজি’র মূল্য সমন্বয়ের সাথে Saudi CP’র সংশ্লিষ্টতা না থাকায় সরকারি এলপিজি’র মূল্য অপরিবর্তিত থাকবে।

এর আগে আগস্ট মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ১৪১ টাকা বাড়িয়ে ১১৪০ টাকা নির্ধারণ করে বিইআরসি। যা জুলাইয়ে ৯৯৯ টাকা নির্ধারণ করা হয়েছিল। জুন মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ১৫৯ টাকা কমিয়ে ১ হাজার ৭৪ টাকা নির্ধারণ করা হয়েছিল।

তারও আগে মে মাসে প্রতি ১২ কেজি সিলিন্ডারের দাম ৫৭ টাকা বাড়িয়ে ১ হাজার ২৩৫ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। এপ্রিলে ১২ কেজি সিলিন্ডারের দাম ২৪৪ টাকা কমিয়ে ১ হাজার ১৭৮ টাকা নির্ধারণ করা হয়েছিল।

২০২১ সালের ১২ এপ্রিলের আগ পর্যন্ত এলপিজির দর ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। তবে ১২ এপ্রিল প্রথমবারের মতো দর ঘোষণা করে বিইআরসি। তখন বলা হয়, আমদানিনির্ভর এই জ্বালানির দাম নির্ধারণে সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি হিসেবে ধরা হবে। ফলে সৌদির দর ওঠানামা করলে ভিত্তিমূল্যও ওঠানামা করবে। তবে এ ক্ষেত্রে অন্যান্য কমিশন অপরিবর্তিত থাকবে। সেই ঘোষণার পর থেকে প্রতি মাসে এলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি।

আপনার মন্তব্য লিখুন