ঢাকাবুধবার , ১৯ জানুয়ারি ২০২২
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

ওমিক্রনের পর এলো লং কোভিড!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জানুয়ারি ১৯, ২০২২ ৬:২৭ অপরাহ্ণ
Link Copied!

প্রতিদিনের বাংলাদেশঃ করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট দ্রুত ছড়ালেও আক্রান্ত হওয়া ব্যক্তিকে তুলনামূলক কম ভুগতে হয়, অন্যান্য ভ্যারিয়েন্টে আক্রান্তদের চেয়ে। এমনটা বলা হচ্ছে। কিন্তু করোনায় একবার আক্রান্ত হলে শারীরিক জটিলতা নানাভাবে দেখা দিতে পারে বলেই সতর্ক করছেন চিকিৎসকেরা।

সুস্থ হয়ে যাওয়ার বেশ কিছুদিন পরও করোনা রোগীদের শরীর খারাপ হওয়ার আশঙ্কা থেকে যায় বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। চিকিৎসকেরা এই ধরনের সমস্যাকেই ‘লং কোভিড’ বলে থাকেন।

লং কোভিডের উপসর্গ কী?

বহু করোনা রোগী সেরে ওঠার তিন-চার মাস পরও আগের মতো স্বাদ-গন্ধ পায় না। ভাইরাসটির ডেল্টা ধরনে সংক্রমিত হওয়ার পর অনেকের গন্ধের অনুভূতি ফিরতে সময় লেগেছে দীর্ঘদিন।

এছাড়াও ক্লান্তি, পিঠে ব্যথা, মাথা ব্যথার মতো সমস্যা অনেকেই অনুভব করেছেন অনেক দিন পর্যন্ত। কোনও কোনও রোগীর উদ্বেগের সমস্যা বেড়েছে। আর যাদের কাশি হয়েছে, তা ছাড়তে লেগে গিয়েছে মাসের পর মাস।

ওমিক্রনের পর লং কোভিডের উপসর্গ কী?

ওমিক্রনের সংক্রমণ দেশে দেশে ছাড়াচ্ছে কেবলমাত্র। তাই কোনও দেশের চিকিৎসকই এখনও ওমিক্রন সংক্রান্ত নির্দিষ্ট উপসর্গের কথা আলাদা করে বলছেন না। তবে ওমিক্রনে সংক্রমিত হয়ে সেরে ওঠা অনেকেই কাশি না যাওয়ার কথা বলছেন। রোগীদের ক্লান্তিও কাটছে না বলে জানাচ্ছেন বিভিন্ন দেশের চিকিৎসক।

আপনার মন্তব্য লিখুন