ঢাকাশনিবার , ২৬ ডিসেম্বর ২০২০
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

ঘন কুয়াশা আর ঠাণ্ডা বাতাসের দাপট মিলে শীত জেঁকে ধরেছে উত্তরাঞ্চলকে!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ডিসেম্বর ২৬, ২০২০ ৮:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

রাশেদুল ইসলাম রাশেদ।। ঘন কুয়াশায় ঢাকা পড়েছে উত্তরাঞ্চল। লুকিয়ে আছে পূর্ব আকাশে সূর্য। হিমেল হাওয়ায় ভেসে বেড়াচ্ছে শীতের আগাম প্রকোপ। সড়কে আলো জ্বালিয়ে চলছে গাড়ি। ঘরে বাইরে উষ্ণতা পেতে শরীরে উঠেছে মোটা কাপড়। যেন জেঁকে বসেছে হাড়কাঁপানো শীত।

২৬ ডিসেম্বর সকালে রংপুর,গাইবান্ধা, কুড়িগ্রাম এবং লালমনিরহাটের বেশ কয়েকটি এলাকায় খোঁজ নিয়ে জানা যায়, শীত মৌসুমের প্রথম ধাক্কাটা এমনটাই দেখা গেছে। সাতসকালে কাজের প্রয়োজন বের হওয়া সাধারণ মানুষের সাথে চাকরিজীবীদেরও পড়তে হচ্ছে খানিকটা বিপাকে। সড়কে কমেছে হালকা যানবাহন চলাচল।

শীত উপেক্ষা করে কর্মস্থলের পথে কর্মব্যস্ত মানুষ
রংপুরে শীতের সকালে ছিন্নমূল ও নিম্ন আয়ের মানুষের জীবন হয়ে উঠেছে দুর্বিষহ। কোথাও কোথাও সড়কে, অলিগলি আর খোলা জায়গায় খড়কুটো জ্বালিয়ে চলছে শীত নিবারণের চেষ্টা। ঘরে বাইরে উষ্ণতা পেতে শরীরে উঠেছে মোটা কাপড়।

মাঘ আসতে আরো বাকি, কিন্তু ঘরের বাইরে বের হওয়া মানুষদের কাছে এ যেন মাঘের শীত। হিমেল হাওয়ায় সাথে ঝিরিঝিরি জলফোঁটায় ভিজে গেছে প্রকৃতির বুক। দিগন্ত জোড়া মাঠে প্রতিদিনের মতো কাজে ব্যস্ত কৃষাণ-কৃষাণি। শীতের সকালে সবুজের ক্ষেতবুননে তাদের কাছে লাপাত্তা শীত। তবে ছিন্নমূল ও নিম্নআয়ের মানুষের জীবনের পাশাপাশি গবাদি পশুপাখি টের পাচ্ছে শীতের ঝাঁঝ।

গতকাল সন্ধ্যার পর কুয়াশা পড়তে শুরু করে। সময় যত গড়িয়েছে ততোই যেন কুয়াশায় চাদরে ঢাকা পড়ে রংপুরের চারপাশ। নগর-বন্দর, হাট-বাজার সবখানেই মধ্যরাত থেকে ঘন কুয়াশায় ঢাকা পড়ে। ভোরে কিছুটা কুয়াশা কমলেও হেডলাইটের আলো ছাড়া ভালো দেখাচ্ছে না সড়ক।

শহর থেকে একটু দূরে গ্রামে থাকা ছিন্নমূল, অসহায় ও দরিদ্র পরিবারগুলো শীতবস্ত্রের অভাবে দুর্ভোগে পড়েছেন বেশি। অনেকের শীতবস্ত্র কেনার মতো সামর্থ্যও নেই। তাই খড় ও শুকনা পাতা কুড়িয়ে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন তারা।

তাদের অনেকে জানান, রাতের বেলায় গুঁড়িগুঁড়ি বৃষ্টির মতো কুয়াশা ঝড়ছে। ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় শিশু ও বৃদ্ধদের অবস্থা নাকাল। আগাম শীতের প্রকোপ মোছবিকাবেলায় প্রস্তুতি না থাকায় অনেকেই কষ্টে আছেন।

রংপুর আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মোস্তাফিজুর রহমান মুঠোফোনে জানিয়েছেন, তাপমাত্রা আরও কমতে পারে। ডিসেম্বর ও জানুয়ারিতে শীতের প্রকোপ বাড়বে। দিন দিন তাপমাত্রা কমতে থাকবে। এতে করে রংপুরে আশপাশের এলাকাগুলোতে শীতের তীব্রতা বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আপনার মন্তব্য লিখুন