ঢাকাসোমবার , ২৯ জানুয়ারি ২০২৪
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

তদন্তে আসছেন শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শক; প্রধান শিক্ষকের বিরুদ্ধে ২০ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জানুয়ারি ২৯, ২০২৪ ৫:৩১ অপরাহ্ণ
Link Copied!

আসাদুল ইসলাম সবুজ, লালমনিরহাট।। লালমনিরহাট পৌরসভাধীন পূর্ব সাপটানা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম সারওয়ারের বিরুদ্ধে প্রায় ২০ লক্ষ টাকা আত্মসাত সহ ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। যা তদন্তে আসছেন শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শক।

অভিযোগ সুত্রে জানা গেছে, পূর্ব সাপটানা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম সারওয়ার ২০ সাল থেকে ২৩ সাল পর্যন্ত বিদ্যালয়ের পুকুর লিজ, দোকান ভাড়া সহ বিদ্যালয়ের বিভিন্ন আয়-ব্যয়ের প্রায় ২০ লক্ষ টাকা। ২০২৪শিক্ষাবর্ষে নতুন ছাত্র/ছাত্রী ভর্তির সাড়ে ৯৩ হাজার টাকা

আত্মসাতসহ নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এরই মধ্যে গড়িয়েছে জেলা শিক্ষা অফিস, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উপ-পরিচালক রংপুর অঞ্চল, দুর্নীতি দমন কমিশন পর্যন্ত। ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি শফিকুল ইসলাম নির্বাচিত হওয়ার পর থেকে পূর্ব সাপটানা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম সারওয়ারের নিকট বার বার আয়-ব্যয়ের হিসাব চেয়েও হিসাব পায়নি। ফলে তিনি

বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ দাখিল করলেও গোলাম সারওয়ারের বিরুদ্ধে এখনো কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

প্রধান শিক্ষকের এমন কর্মকাণ্ডে শিক্ষাপ্রতিষ্ঠানে দিন দিন লেখাপড়ার মান খারাপ হওয়ায় ক্ষুব্ধ শিক্ষার্থী ও অভিভাবক সদস্যরা।

শুধু তাই নয়, ২০২৩ সালে পূর্ব সাপটানা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম সারওয়ারের বিরুদ্ধে ওই বিদ্যালয়ের প্রায় ৪শ শিক্ষার্থীদের পরিচিতি ও ইউনিক আইডি কার্ডের টাকা আত্মসাতের লিখিত অভিযোগ করেছেন ৭ম শ্রেণির শিক্ষার্থী।

আর এসব বিষয় উক্ত বিদ্যালয়ে তদন্তে আসছেন শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শক ও নিরীক্ষা। ইতিমধ্যে অফিস আদেশও হয়েছে। যার নং-ডিআইএ/লালমনিরহাট/১টি-৭(অংশ)/রাজ।

ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচিত অভিভাবক সদস্য আমিনুল ইসলাম বলেন, এই বিদ্যালয়ের প্রধান শিক্ষককে বিরুদ্ধে অনেক অনিয়মের অভিযোগে বিভিন্ন দপ্তরে দিয়েছে সভাপতি। আমরা এর সুষ্ট তদন্ত চাই।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচিত সভাপতি শফিকুল ইসলাম বলেন, বিদ্যালয়ের অভ্যন্তরীণ হিসাব নিরক্ষণের জন্য একটি অডিট কমিটি গঠন ও আয়-ব্যয়ের ক্যাশ বই নিয়মিত করণে তাকে বার বার তাগদা দেয়া হলেও তিনি তা করেনি। মাসিক আয়-ব্যয়ের বিবরণী, ব্যাংক বিবরণীয়সহ কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র সভাপতিকে দেখানোর জন্য বারবার তাগদা দেওয়া হলেও শুধু টালবাহনায় করছেন। আমি এই দুর্নীতিবাজ প্রধান শিক্ষককে দুর্নীতির বিচার চাই।

পূর্ব সাপটানা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম সারওয়ারের সাথে

যোগাযোগ করা হলে তিনি কোনো কথা বলতে রাজি হননি।

আর এ বিষয়ে জেলা শিক্ষা মো. মজিবুর রহমান বলেন, ‘তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগগুলে তদন্ত চলছে। তদন্ত প্রতিবেদন পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

আপনার মন্তব্য লিখুন