ঢাকাবৃহস্পতিবার , ১০ আগস্ট ২০২৩
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

দামে আপেল-মাল্টাকেও ছাড়িয়ে গেছে টমেটো!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
আগস্ট ১০, ২০২৩ ৩:৩৫ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:: সম্প্রতি ভারতে টমেটোর দাম বৃদ্ধি নিয়ে নানা ঘটনা ঘটতে দেখা গিয়েছে।এমনকি টমেটোর দাম বৃদ্ধিতে বিরোধীদের তীব্র আক্রমণের পাশাপাশি হয়েছে আন্দোলন । দেশটির কর্নাটকে একাধিক টমেটো বোঝাই ট্রাক লুঠ হওয়ারও খবর এসেছে। টমেটোর দোকানে নিয়োগ দেয়া হয়েছে নিরাপত্তাকর্মীও। প্রতিবেশী ভারতের অবস্থা যখন এমন তখন বাংলাদেশের অবস্থা কেমন হতে পারে!

দেশের বাজারে বিদেশি ফলের মধ্যে আপেল ও মাল্টার চাহিদা সবচেয়ে বেশি। তবে বর্তমানে টমেটো আপেল-মাল্টাকে পেছনে পেলে আরও দামি সবজিতে পরিণত হয়েছে। দেশের বাজারে প্রতি কেজি আপেলের দাম ২৬০ থেকে ২৮০ টাকা, আর মাল্টার দাম ২৭০ থেকে ২৮০ টাকা। অথচ ৩০০ টাকার নিচে কোথাও মিলছে না টমেটোর দেখা। সম্প্রতি রাজধানীর বিভিন্ন বাজারের চিত্র এমন। এতে ক্ষুব্ধ ক্রেতারা।বুধবার (৯ আগস্ট) সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, তুলনামূলক ভালোমানের টমেটো প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। কিছুটা নিম্নমানের ও ছোট আকৃতির টমেটো বিক্রি হচ্ছে ২৬০ থেকে ২৮০ টাকায়।

তবে বিক্রেতাদের দাবি করেন, কয়েক দিন আগে আরও বেশি দাম ছিল। তারা বলছেন, ২/৩ দিন আগেও টমেটো ৪০০ টাকা কেজিতে বিক্রি হয়েছে, সেখান থেকে দাম কমে এখন ৩০০ টাকা বা কিছু কমে বিক্রি হচ্ছে।

এর কারণ হিসেবে মহাখালী বাজারের সবজি বিক্রেতারা জানান, এখন আসলে টমেটোর মৌসুম না, আমাদের দেশে এই সময় টমেটো উৎপাদন হয় না। বাজারে এখন যে টমেটো আছে তা বাইরে থেকে আসা। পাশের দেশেও টমেটোর দাম অতিরিক্ত বেড়েছে। সব মিলিয়ে হঠাৎ টমেটোর দাম বেড়ে গেছে। আমরা যেই টমেটো আজ ৩০০ টাকায় কেজি বিক্রি করছি, এটা আমাদের গড়ে পাইকারি কেনা পড়েছে ২৮০ টাকা। এছাড়া খুচরা বাজারে ২৬০ থেকে ২৮০ টাকা কেজিতেও টমেটো পাওয়া যাচ্ছে, সেগুলো তুলনামূলক একটু ছোট সাইজের।

টমেটোর অতিরিক্ত দাম প্রসঙ্গে গুলশানের লেকপাড় কাঁচাবাজারে বাজার করতে আসা স্থানীয় বাসিন্দা্রা জানান, বাজারে সব জিনিসের দাম বেশি, তবে টমেটোর দাম যে এত বেশি হবে তা ভাবতে পারিনি। কাঁচাবাজারে আসার আগে আপেল কিনলাম ২৮০ টাকা কেজি, আর মাল্টা কিনলাম ২৬০ টাকা কেজি। অথচ টমেটো কিনতে এসে শুনলাম ৩০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তাহলে আপেল, মাল্টার চেয়েও টমেটোর দাম বেশি যাচ্ছে বাজারে। দোকানদার আমাকে জানালো ২/৩ দিন আগে নাকি এই টমেটোই ৪০০ টাকা কেজি বিক্রি হয়েছে।

আপনার মন্তব্য লিখুন