ঢাকাবৃহস্পতিবার , ১০ ডিসেম্বর ২০২০
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

বাংলায় এনআরসি করতে দেবো না: মমতা বন্দ্যোপাধ্যায়

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ডিসেম্বর ১০, ২০২০ ১২:০৪ পূর্বাহ্ণ
Link Copied!

বাংলায় এনআরসি করতে দেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার ভারত বাংলাদেশ সীমান্তবর্তী এলাকা গোপালনগরে এক জনসভায় দাঁড়িয়ে তিনি এ হুঁশিয়ারি দিয়েছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, বাংলাদেশ থেকে শরণার্থী এবং ছিন্নমূল হয়ে আসা প্রতিটি মানুষই ভারতের নাগরিক। কেন্দ্রীয় সরকার যতোই নাগরিকত্ব আইন নিয়ে ফায়দা তোলার চেষ্টা করুক না কেন, তার আগেই আমরা ছিন্নমূল হয়ে আসা বাংলাদেশী শরণার্থীদের পাশে দাঁড়িয়েছি।

উদ্বাস্তু ছিন্নমূল হয়ে ওপার বাংলা থেকে আসা মানুষরা সবাই ভারতের নাগরিক বলে উল্লেখ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, কাউকে দেশছাড়া হতে হবে না। কেন্দ্রীয় সরকারের নাগরিকত্ব আইন স্রেফ প্রতারণা বলেও মন্তব্য করেন তিনি।

পশ্চিমবঙ্গে ৯৪টি উদ্বাস্তু কলোনি এবং ২৫০টি রেল ও প্রাইভেট কলোনি রয়েছে। অনেক আগেই সেই সমস্ত কলোনি পশ্চিমবঙ্গ রাজ্য সরকার স্বীকৃতি দিয়ে দিয়েছে বলেন জানান মমতা। তিনি আশ্বস্ত করে তাদের বলেন, এখন থেকে কেউ আর ইচ্ছা হলেই আপনাদের উদ্বাস্তু তকমা দিয়ে কলোনি থেকে তাড়িয়ে দিতে পারবে না। প্রতিটি কলোনিতে আপনাদের নিজস্ব অধিকার প্রতিষ্ঠা হয়েছে। সুতরাং ভারতের নাগরিক প্রত্যেকে।

কেন্দ্রের এনআরসি প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, আমার মায়ের জন্মতারিখ জানতে চাইলে আমি নিজেই তো জানাতে পারবো না। মায়ের জন্ম তারিখ কি আমাদের জানা সম্ভব। আপনারা কীভাবে সেসব জানবেন? এসব কেন্দ্রীয় সরকারের চক্রান্ত বলেও অভিযোগ করেন তিনি।

মমতা বন্দোপাধ্যায় আরো বলেন, কেন্দ্রের মোদি সরকার আমাদের দেশে হিন্দু মুসলিম, বৌদ্ধ-খ্রিষ্টান এমন সাম্প্রদায়িক দাঙ্গা লাগিয়ে দিতে চাইছে। বিভেদের রাজনীতি আমরা বাংলাতে কোনোভাবেই করতে দেবো না। রাজ্যের মতুয়া সম্প্রদায়ের উদ্দেশ্যে তিনি বলেন, মতুয়ারা সবাই এদেশের নাগরিক। মতুয়াদের নিয়ে এনআরসির নামে অনেক ভয় দেখানোর চেষ্টা চলছে। নাগরিকত্ব নিয়ে কাউকে চিন্তা করার প্রয়োজন নেই। আমাদের রাজ্যে কে থাকবে আর কে থাকবে না তা একমাত্র রাজ্য সরকারই ঠিক করে দেবে।

আপনার মন্তব্য লিখুন