ঢাকাবৃহস্পতিবার , ৩০ মার্চ ২০২৩
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

মাংসের বিকল্প এবার কাঁঠাল; কিভাবে বানাবেন কাঁঠালের বার্গার?

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
মার্চ ৩০, ২০২৩ ৬:৪১ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ ইউরোপের দেশগুলোতে মাংসের বিকল্প হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে কাঁঠাল। দক্ষিণ এশিয়ার দেশগুলোর জনপ্রিয় ফলের মধ্যে অন্যতম কাঁঠাল৷ আর বাংলাদেশে তো এটি জাতীয় ফল। পাকলে মিষ্টি স্বাদের এই ফলটি কাঁচা অবস্থায় রান্না করেও খাওয়া যায়৷ রান্না করা কাঁচা কাঁঠালের স্বাদ অনেকটা মাংসের মতো৷ কাঁঠাল ব্যবহার করে গবেষণাগারে ভেজিটেবল মিট, চিপস, আচার, জেলি, আইসক্রিম, কেকসহ বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্য তৈরি হচ্ছে। এছাড়া কাঁঠালের বার্গারও বর্তমান সময়ে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

পুষ্টিগুণ সমৃদ্ধ ফলটি “সুপারফুড” নামেও পরিচিত৷ ইউরোপের দেশগুলোতে মাংসের বিকল্প হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে কাঁঠাল। পাঠকের জন্য আজ আমরা তুলে ধরছি কাঁঠালের বার্গার ও কাঁচা কাঁঠাল রান্নার রেসিপি। চলুন জেনে নেওয়া যাক-
কাঁচা কাঁঠাল রান্নার উপকরণঃ
মাঝারি আকারের কাঁচা কাঁঠাল (এঁচড়) ১টি
চিংড়ি আধা কাপ
লবণ পরিমাণমতো
হলুদ গুঁড়া স্বাদমতো
সরিষার তেল পরিমাণমতো
দারুচিনি পরিমাণমতো
লবঙ্গ ৪টি, এলাচ ৪টি, তেজপাতা ১টি
পেঁয়াজ বাটা ১ চা চামচ
আদা-রসুন বাটা ১ চা চামচ
মরিচ বাটা আধা চা চামচ
জিরা গুঁড়া ১ টেবিল চামচ
ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ
গরম মশলা গুঁড়া পরিমাণমতো

প্রস্তুত প্রক্রিয়াঃ
কাঁচা কাঁঠালটি মাংসের সাইজে কেটে নিন। এরপর ধুয়ে অল্প পরিমাণ লবণ-হলুদ দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এরপর একটি কড়াইতে সরিষার তেল নিয়ে তাতে দারুচিনি, লবঙ্গ, এলাচ ও তেজপাতা ফোড়ন দিন। এবার তাতে একে একে পেঁয়াজ বাটা, আদা রসুন বাটা, কাঁচা মরিচ বাটা, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া, মরিচের গুঁড়ো ও পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন।

মশলা কষানো হলে তাতে চিংড়ি ও আগে থেকে সিদ্ধ করে রাখা কাঁচা কাঁঠালের টুকরাগুলো দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। তারপর একটি ঢাকনা দিয়ে ঢেকে মিডিয়াম আঁচে পনেরো মিনিটের ঢেকে রাখুন। মাঝে মাঝে ঢাকনা তুলে নেড়ে দেবেন। নামানোর আগে গরম মশলার গুঁড়া ছিটিয়ে দিন।

কাঁঠালের বার্গারের উপকরণঃ
টুকরো করা কাঁচা কাঁঠাল-৩ কাপ
আদা বাটা-১ চা চামচ
রসুন বাটা-১ চা চামচ
গরম মসলা গুঁড়া- ১ চা চামচ
বেসন-২ টেবিল চামচ
টমেটোর সস-২ টেবিল চামচ
সয়া সস-১ টেবিল চামচ
ডিম- ১টি
গোল মরিচের গুঁড়া- ১ টেবিল চামচ
ব্রেডক্রাম- ২ টেবিল চামচ
তেল ও লবন পরিমানমতো

প্রস্তুত প্রক্রিয়াঃ
প্রথমে কাঁঠালের টুকরো ধুয়ে অল্প পরিমাণ লবণ-হলুদ দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এরপর এগুলো বেটে নিন। বেটে রাখা কাঁঠালের সঙ্গে তেল বাদে সব উপকরণ ভালোভাবে মিশিয়ে বার্গারের পেটি আকৃতি তৈরি করুন। তারপর চুলায় ফ্রাইপ্যান বসিয়ে ২ টেবিল চামচ তেল দিতে হবে। তেল গরম হলে পেটিগুলো ভেজে নিতে হবে। এক ফাঁকে বার্গারের বনটি মাঝখানে পাশ দিয়ে কেটে একটু সেঁকে নিন। বনের নিচের অংশ সস মেখে বার্গারের পেটি বসিয়ে দিতে হবে। পেটির ওপরে টমেটো, শসা দিয়ে ওপরে আর একটু সস দিতে হবে। তৈরি হয়ে গেল মজাদার কাঁঠালের বার্গার।

আপনার মন্তব্য লিখুন