ঢাকাবুধবার , ৯ ডিসেম্বর ২০২০
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

ছাগলনাইয়ায় রোকেয়া দিবস পালিত

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ডিসেম্বর ৯, ২০২০ ৭:০০ অপরাহ্ণ
Link Copied!

ফেনীর ছাগলনাইয়া আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে আলোচনা সভা ও জয়িতাদের সন্মাননা দেয়া হয়েছে।

নারী জাগরণের কথা উঠলেই যে মহীয়সী নারীর নাম সবার আগে বাঙালীদের মনে জেগে ওঠে, তিনি বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন । তিনি ছিলেন বাঙালি নারী জাগরণের অগ্রদূত

নারীদেরকে অন্ধকার থেকে আলোতে নিয়ে আসতে এই নারী সবার আগে নিজের হাতটি বাড়িয়ে দিয়েছিলেন।নারী জাগরণের এই পথিকৃত এর অবদানকে স্মরণ করে তার জন্ম ও মৃত্যুদিন হিসেবে ৯ ডিসেম্বরকে ‘রোকেয়া দিবস’ হিসেবে পালন করা হয়।

বেগম রোকেয়ার জন্ম ১৮৮০ সালে রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে, জমিদার পরিবারে। অল্প বয়সে বিহারের অধিবাসী ডেপুটি ম্যাজিস্ট্রেট সৈয়দ সাখাওয়াত হোসেনের সঙ্গে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন। মাত্র ৫৩ বছর বয়সে তিনি পরলোকগমন করেন।সেই মহীয়সী নারীর সম্মানার্থে এবং আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস ২০২০ উদযাপন উপলক্ষে আজ ৯ ডিসেম্বর ছাগলনাইয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া তাহের চৌধুরী এর সভাপতিত্বে উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ছাগলনাইয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মেজবাঊল হায়দার চৌধুরী।আরও উপস্থিত ছিলেন, ছাগলনাইয়া উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত জয়িতা কর্মজীবী নারীরা সহ সাংবাদিক বিভিন্ন শ্রেণী পেশার নেতৃবৃন্দ।

“জয়িতা অন্বেষণে বাংলাদেশ” কার্যক্রমের আওতায় জয়িতাদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ছাগলনাইয়া মহিলা বিষয়ক অধিদপ্তর ও উপজেলা প্রাশাসনের সহযোগিতায় জয়িতা দের মাঝে বাংলার নারী সম্মাননা স্মারক ক্রেষ্ট প্রদান করা হয়েছে।

আপনার মন্তব্য লিখুন