ঢাকাবৃহস্পতিবার , ৭ জানুয়ারি ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

আবার কংগ্রেস অধিবেশন শুরু হামলার পর

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জানুয়ারি ৭, ২০২১ ১:৫৩ অপরাহ্ণ
Link Copied!

বুধবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পার্লামেন্ট ভবন ইউএস ক্যাপিটলে ট্রাম্প সমর্থকরা হামলা চালানোর পর কংগ্রেসে আবার অধিবেশন শুরু করেছেন আইনপ্রণেতারা। জো বাইডেনের জয়কে আনুষ্ঠানিক অনুমোদন দিতে এই অধিবেশন চলছে। খবর বিবিসির।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, স্থানীয় সময় বুধবার রাত ১২টার পর অধিবেশনে রিপাবলিকানদের দ্বারা পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের নির্বাচনের ফলাফল পরিবর্তনের প্রস্তাব বাতিল করে দিয়েছে সিনেট।

যেসব রিপাবলিকান সদস্য পেনসিলভেনিয়ার ফলাফলের বিপক্ষে ভোট দিয়েছেন তারা হলেন, মিজৌরির সিনেটর জশ হলে, টেক্সাসের সিনেটর টেড ক্রুজ, অ্যালাবামার টমি টুবারভিল, মিসিসিপির সিন্ডি হাইড-স্মিথ, কানসাসের রজার মার্শাল, ওয়াইওমিংয়ের সিনথিয়া লুমিস ও ফ্লোরিডার সিনেটর রিক স্কট।

এর আগে গত ৩ জানুয়ারি টেড ক্রুজের নেতৃত্বে একদল রিপাবলিকান সিনেটর জানিয়েছিলেন, নির্বাচনে ভোট জালিয়াতির তদন্ত না হলে জো বাইডেনের জয়ের পক্ষে তারা ভোট দেবেন না।

বুধবার রাতে সিনেটে অধিবেশন পুনরায় শুরু হওয়ার পর মাইক পেন্স বলেন, যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে আজকের দিনটি একটি কালো দিন হিসেবে উল্লেখ থাকবে।’

সিনেটের সভাপতি পেন্স বলেন, ‘সহিংসতা কখনো জয়ী হয় না। স্বাধীনতা জয়ী হয় এবং এটা এখনো জনগণের কক্ষ (ক্যাপিটল ভবন)। আমরা যেহেতু আবার এই চেম্বার শুরু করছি, বিশ্ব আবার একবার দেখবে, অভূতপূর্ব সহিংসতা এবং ভাঙচুরের মধ্যেও আমাদের গণতন্ত্রের দৃঢ়তা ও শক্তি কতটা মজবুত। যুক্তরাষ্ট্রের নির্বাচিত জনপ্রতিনিধিরা আবার একত্রিত হয়েছেন।’

বুধবার আইন প্রণেতারা প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদনের জন্য পার্লামেন্ট ভবন ক্যাপিটলে এক যৌথ অধিবেশনে বসেছিলেন। এসময় ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক ওই ভবনে ঢুকে পড়েন। ট্রাম্প সমর্থকরা সেখানে ভাঙচুর শুরু করলে আইনপ্রণেতারা অধিবেশনে বিরতি দিয়ে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বাধ্য হন।

বিবিসি জানিয়েছে, এই সহিংসতায় এখন পর্যন্ত চারজন নিহত হয়েছেন। এদের মধ্যে পুলিশের দ্বারা এক নারী গুলিবিদ্ধ হলে তাকে হাসপাতালে নিয়ে যাওয়ার পর মৃত ঘোষণা করা হয়।

মেট্রোপলিটন পুলিশ ডিপার্টমেন্টের প্রধান রবার্ট কন্টি জানান, আইনশৃঙ্খলা বাহিনী দুটি পাইপ বোমা ও এক কন্টেইনার ভর্তি পেট্রোল বোমা উদ্ধার করেছে। এখন পর্যন্ত ৫২ জনকে পুলিশ গ্রেফতার করেছে যাদের অধিকাংশই কারফিউ ভাঙার দায়ে গ্রেফতার হয়েছেন।

এদিকে, ওয়াশিংটনে ২১ জানুয়ারি পর্যন্ত জরুরি অবস্থা জারি করা হয়েছে। ২০ জানুয়ারি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ নেয়ার কথা রয়েছে।

আপনার মন্তব্য লিখুন