ঢাকাশনিবার , ৬ ফেব্রুয়ারি ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

খাসির মাংসে করোনা ছড়ায়: কতটুকু সত্য?

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ফেব্রুয়ারি ৬, ২০২১ ৯:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

প্রতিদিনের বাংলাদেশ।। গেল মার্চে খাসির মাংসে করোনা ভাইরাস পাওয়া যাচ্ছে বলে একটি খবর বাংলাদেশের কিছু অনলাইন পোর্টালে প্রকাশ হয়।

এরপর তা সামাজিক মাধ্যমেও ছড়িয়েছে।
ভাইরাল খবরটি নিয়ে সত্য-মিথ্যা যাচাই করে একটি রিপোর্ট প্রকাশ করেছে সামাজিকমাধ্যম ফেসবুক অনুমোদিত ফ্যাক্টচেকার প্রতিষ্ঠান বুম বাংলাদেশ। প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে একটি প্রতিবেদনও প্রকাশ করে।

বুম বাংলাদেশের প্রতিবেদনটি সময় নিউজের পাঠকের জন্য তুলে ধরা হল:
ফ্যাক্ট চেক: প্রথমত: খাসির মাংসে করোনা ভাইরাস পাওয়া যাচ্ছে! শিরোনামে যে খবর বাংলাদেশের কিছু পোর্টালে প্রকাশিত হয়েছে সেই খবরের শিরোনামের সাথে ভেতরের তথ্যের মিল নেই। খবরের ভেতরে কোথাও এমন তথ্যে নেই যে, খাসির মাংসে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।
উদাহরণ হিসেবে bartaboho24.com এর প্রতিবেদনটি পড়া যাবে এখানে। মূলত ভারতের একটি পোর্টাল থেকে হুবহু নকল করে প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশি পোর্টালগুলো। যদিও সূত্র হিসেবে ভারতের পোর্টালের নাম উল্লেখ করা হয়নি।

দ্বিতীয়ত, ভারতে খাসির মাংসে করোনা ভাইরাস পাওয়ার খবরটি ভুয়া তা আগেই প্রমাণ করেছে বুম বাংলা।

তৃতীয়ত, মার্কিন রোগ নিয়ন্ত্রণ সংস্থা সিডিসি জানাচ্ছে এখন পর্যন্ত কোনো বৈজ্ঞানিক প্রমাণ মেলেনি যে খাবারের মাধ্যমে করোনা ভাইরাস ছড়িয়ে থাকে। ভারতের Institution of Veterinarians of Poultry Industry এর প্রেসিডেন্ট জি দেবগৌড় জানিয়েছেন, মাংসের মাধ্যমে করোনা ভাইরাস ছড়ায় না।

আপনার মন্তব্য লিখুন