ঢাকাবুধবার , ১৭ ফেব্রুয়ারি ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

ভারত থেকে পালাচ্ছে রোহিঙ্গা শরণার্থী

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ফেব্রুয়ারি ১৭, ২০২১ ১১:১৫ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক প্রতিবেদক।। অবৈধভাবে প্রবেশের জন্য গ্রেফতারের ভয়ে ভারত থেকে পালিয়ে যাচ্ছেন কিংবা লুকিয়ে পড়ছেন অনেক রোহিঙ্গা শরণার্থী।

ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়েছে, গত মাসে ভারতের নিরাপত্তা বাহিনী বেশ কিছু রোহিঙ্গাকে ধরে কারাগারে নিক্ষেপ করেছে। এর ফলে মিয়ানমার থেকে পালিয়ে দেশটিতে আশ্রয় নেয়া মুসলিম ধর্মাবলম্বী এসব শরণার্থীর মনে ভয় দেখা দিয়েছে।
ভারত থেকে সপরিবারে বাংলাদেশে পালিয়ে আসা এক রোহিঙ্গা সংবাদমাধ্যমটিকে বলেন, গত কয়েক বছর ধরে পশ্চিমবঙ্গে বেশ কয়েক শ’ রোহিঙ্গা বসবাস করছিলেন। কিন্তু ওই রাজ্যে কয়েকজন রোহিঙ্গাকে গ্রেপ্তার করার পর, অনেকেই গা ঢাকা দিয়েছেন।

গ্রেফতার এড়াতে অনেকেই ভারতের অন্যান্য রাজ্যে চলে গেছেন। কেউ কেউ বাংলাদেশেও প্রবেশ করেছেন। ওই রোহিঙ্গা শরণার্থী বলেন, আমার পরিবার ধরা পড়লে ভারতীয় কর্তৃপক্ষ প্রথমে আমাদের কারাগারে পাঠাতো এবং তার পর মিয়ানমার পাঠিয়ে দিত। মিয়ানমার এখনও রোহিঙ্গাদের জন্য অত্যন্ত অনিরাপদ জায়গা। আমরা সেই নরকে যেতে চাই না। তাই আমি বাংলাদেশে পালিয়ে এসেছি।

শরণার্থী বিষয়ে কাজ করা ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযানের বিষয়ে কোন রকম মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

এক বছর আগের হিসেব অনুযায়ী, ৪০ হাজার রোহিঙ্গা শরণার্থী ভারতের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। ভারত ১৯৫১ সালের জাতিসংঘ শরণার্থী কনভেনশনে স্বাক্ষর করেনি এবং তাই সে দেশে প্রবেশকারী সব রোহিঙ্গাকে তারা অবৈধ অভিবাসী হিসেবে দেখে থাকে।

আপনার মন্তব্য লিখুন