ঢাকাবুধবার , ১৮ অক্টোবর ২০২৩
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

‘ওরা যতই বোমা ফেলুক, জন্মভূমি ছাড়বো না’

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
অক্টোবর ১৮, ২০২৩ ১১:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক:: ‘তারা যদি আমার মাথার ওপরে থাকা ছাদে বোমা হামলা চালায়, তবু আমি পালাবো না। ওরা যতই বোমা ফেলুক, জন্মভূমি ছাড়বো না—এখানেই থাকবো।’ ঠিক এভাবেই কথাগুলো বলছিলেন বোমা হামলায় বিধ্বস্ত গাজার এক বাসিন্দা মোহাম্মদ ইব্রাহিম।

৪২ বছর বয়সী মোহাম্মদ ইব্রাহিম গাজার উত্তরাঞ্চলের শহর গাজা সিটিতে অবস্থান নিয়েছেন। সেখান ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসিকে তিনি জানান, নিজের জন্মভূমি ছেড়ে পালাবেন না তিনি।

এদিকে গত কয়েকদিন ধরে ইসরায়েলি বাহিনী গাজার উত্তরাঞ্চলের বাসিন্দাদের দক্ষিণে সরে যেতে বললেও মোহাম্মদ ইব্রাহিমের মত অনেকেই তাদের জন্মভূমি ছেড়ে কোথাও যেতে চাইছেন না।

মোহাম্মদ ইব্রাহিম জানান, তার বাড়ি ছিল গাজার জাবালিয়া এলাকায়। গত রবিবার ওই এলাকায় ইসরায়েলি বাহিনী হামলা চালালে তিনি তার স্ত্রী ও চার সন্তানকে সঙ্গে নিয়ে শেখ রাদওয়ান এলাকায় যান। সেখানে গিয়েও জানতে পারেন ওই স্থানেও ইসরায়েলি বাহিনী রকেট হামলা করতে যাচ্ছে। পরে গাজা সিটির শহরতলীর এ বাসাটিতে সপরিবারের আশ্রয় নেন তিনি।

তবে একেবারে গাজা ছেড়ে যেতে চান না ইব্রাহিম। তিনি মনে করছেন, উত্তর গাজা ছাড়া একেবারেই যুক্তিসঙ্গত হবে না। ‘আমাদের দক্ষিণের দিকে যেতে বলছে। কিন্তু আমরা সেখানে কোথায় যাবো?’

তিনি আশঙ্কা করছেন, দক্ষিণ গাজায় সরে গেলে পরে তাদের পুরনো বাসস্থানে আর ফিরতে পারবেন না।

‘আট দিন ধরে এখানে কোনো খাবার বা পানি নেই’

গাজা সিটিতেই আরেকটি বাড়িতে পাঁচ সন্তান নিয়ে অবস্থান নিয়েছেন ৩৮ বছর বয়সী আবো জামিল।

তিনি বলেন, আট দিন ধরে এখানে কোনো খাবার বা পানি নেই। ইসরায়েলি বাহিনী গাজার বিদ্যুৎ ও পানির সংযোগ বন্ধ করে দেয়ার পাশাপাশি জ্বালানি ও অন্যান্য জরুরি প্রয়োজনীয় পণ্য সরবরাহও বন্ধ করে দিয়েছে।

তবে তিনিও গাজা ছাড়তে চান না—খাবার, পানি ছাড়া জীবন কাটাতে হলেও পাঁচ সন্তানকে নিয়ে ওই অঞ্চলেই থাকতে চান। তার পাঁচ সন্তানের মধ্যে কনিষ্ঠজনের বয়স মাত্র চার বছর।

আপনার মন্তব্য লিখুন