ঢাকামঙ্গলবার , ১০ নভেম্বর ২০২০
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

পঞ্চগড়ে সাতদিন পর বিভিন্ন স্থান থেকে দেখা মিললো কাঞ্চনজঙ্ঘার

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
নভেম্বর ১০, ২০২০ ১১:৩৭ অপরাহ্ণ
Link Copied!

আজ পঞ্চগড়ে আবার দেখা মিলেছে কাঞ্চনজঙ্ঘার। অক্টোবরের শেষ দিকে কয়েকদিন ভালোভাবে পঞ্চগড়ের বিভিন্ন স্থান থেকে দেখা গেলেও এর পরে আকাশ পরিষ্কার না থাকায় সপ্তাহখানেক আর দেখা যায়নি কাঞ্চনজঙ্ঘার। গত দুইদিন তেতুলিয়া থেকে আবছা ভাবে দেখা গেলেও আজ তেতুলিয়াসহ পঞ্চগড়ের সর্বত্র থেকে পরিষ্কারভাবে দেখা যাচ্ছে পৃথিবীর তৃতীয় উচ্চতম শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা।

তৃতীয় অবস্থানে থাকা কাঞ্চনজঙ্ঘার উচ্চতা ৮ হাজার ৫৮৬ মিটার বা ২৮ হাজার ১৬৯ ফিট। যদিও ১৮৫২ সালের আগে কাঞ্চনজঙ্ঘাকে পৃথিবীর সৰ্বোচ্চ শৃঙ্গ বলে মনে করা হতো। ১৯৫৫ সালের ২৫ মে মাসে ব্রিটিশ পবর্তারোহী দলের সদস্য জোয়ে ব্রাউন এবং জর্জ ব্যান্ড সর্বপ্রথম কাঞ্চনজঙ্ঘায় আরোহণ করেন।

এদিকে, সুউচ্চ এই চূড়া দেখতে প্রতি বছর অসংখ্য দেশি-বিদেশি পর্যটক ছুটে যান ভারতের পশ্চিমবঙ্গের দার্জিলিং জেলা শহরের টাইগার হিল পয়েন্টে। টাইগার হিলই হচ্ছে কাঞ্চনজঙ্ঘার চূড়া দেখার সবচেয়ে আদর্শ জায়গা।

তবে কেউ কেউ যান সান্দাকপু বা ফালুট।আবার কেউ কেউ সরাসরি নেপালে গিয়েও কাঞ্চনজঙ্ঘা পর্যবেক্ষণ করে থাকেন। তবে যাদের এসব সুযোগ মেলে না সেইসব বাংলাদেশি পর্যটকেরা কাঞ্চনজঙ্ঘার রূপ অবলোকন করতে ছুটে যান তেঁতুলিয়ার বাংলাবান্ধায়। এখানে মেঘমুক্ত আকাশে দিনের প্রথম সূর্যকিরণের সঙ্গে সঙ্গেই চোখে পড়ে কাঞ্চনজঙ্ঘার।

আপনার মন্তব্য লিখুন