ঢাকামঙ্গলবার , ৮ ডিসেম্বর ২০২০
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

ফেনীর পরশুরামে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা থেকে নিকটাত্মীয়দের ঋনের টাকা কেটে নিচ্ছে সোনালী ব্যাংক

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ডিসেম্বর ৮, ২০২০ ১১:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

সরকার অসহায়দের আর্থিক সচ্ছল করার লক্ষে সামাজিক সুরক্ষার আওতায় দেশের প্রতিটি গ্রামে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা দিচ্ছে। সরকারের এই উদ্যোগের কারণে গ্রামের সুবিধাবঞ্চিত মানুষ উপকৃত হচ্ছে। কিন্তু পরশুরাম উপজেলার অসহায় শ্রেণির মানুষের ভাতা নিয়ে নয়–ছয় করার অভিযোগ উঠেছে খোদ সোনালী ব্যাংকের কর্মকর্তাদের বিরুদ্ধে।
ভাতার টাকা থেকে নিকট আত্বীয়দের ঋণের কিস্তি জোর করে ভাতা ভোগীদের কাছে থেকে আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এই বিষয় ইতিপূর্বে উপজেলা আইনশৃংখলায় সভায় স্থানীয় সংসদ সদস্য শিরিন আকতার ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দৃষ্টি আকর্ষন করে প্রদক্ষেপ নেয়ার দাবি জানানো হয়েছে।

উপজেলার দক্ষিণ মির্জানগর গ্রামের মালেকা খাতুন তার স্বামী মৃত রহম আলী পিতা আবদুস সাত্তার, তার পরিবারের আয়রোজগারের কেউ না থাকায় মানবেতর জীবন যাপন করায় তাকে স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তায় বয়স্ক ভাতা দেওয়া হয়েছে। মালেকা খাতুন গত ২ ডিসেম্বর বয়স্কভাতা তুলতে সোনালী ব্যাংকে গেলে পরশুরাম সোনালী ব্যাংক দায়িত্বরত কর্মকর্তারা তার কাছ থেকে তিন হাজার টাকা কেটে রেখে দিতে চাইলে তিনি ভাতার টাকার না নিয়ে বাড়ীতে চলে যান। ব্যাংক কতৃপক্ষ তাকে জানিয়েছে তার ভাই কামাল মিয়ার কাছে ঋন বকেয়া রয়েছে। জানা গেছে কামাল মিয়া পরিবার নিয়ে থাকেন পৌর এলাকার ছয়ঘরিয়ার গ্রামে। দীর্ঘদিন ধরে ভাইবোনের মধ্যে কোন সম্পর্ক না থাকাার পরও তার কাছ থেকে ঋনের কিন্তি আদায় করছে ব্যাংক কতৃপক্ষ। এই বিষয় মালেকা স্থানীয় উপজেলা সহকারী কমিশনার (ভুমি) এবং উপজেলা সমাজসেবা কর্মকর্তার কাছে অভিযোগ দিয়েছেন।

একই ভাবে কোলাপাড়া গ্রামের খুশি আকতার বৃহস্পতিবার ভাতার টাকা তুলতে গেলে সোনালী ব্যাংক কতৃপক্ষ তার কাছ থেকে ৩ হাজার টাকা কেটে রেখে দিয়েছেন। এর আগে এক প্রতিবন্ধি তার ভাতার টাকা তুলতে গেলে তাও কেটে রেকে দিয়েছেন ব্যাংক কর্মকর্তারা। তার কান্নাকাটি ও চিৎকারে মন গলেনি তাদের।

স্থানীয় রিক্সাচালক কবির আহাম্মদ এর মেয়ের বিয়ে পরশুরাম পৌরসভার মেয়র নিজাম উদ্দিন আহাম্মদ চৌধুরী সাজেল মেয়ের বিয়ের খবর মেটাতে দুটি চেকে ১০ হাজার সহযোগিতা করেন। বিয়ের দিন সকালে দুটি চেক নিয়ে ব্যাংকে গেলে কর্মকর্তারা তার দুটি চেক রেখে দেন। অনেক কান্নাকাটির পর দুপুরে দুটি চেক থেকে ২ হাজার টাকা কেটে রেখে দেন।

পরশুরাম উপজেলা সমাজসেবা অফিস থেকে জানা গেছে পরশুরাম উপজেলার পৌর, মির্জানগর, চিথলিয়া, বক্সমাহমুদ ইউনিয়নের বয়স্ক, বিধবা, প্রতিবন্ধি কোটায় মোট সাড়ে ৬ হাজার ভাতা ভোগী রয়েছে।

করোনা প্রভাবে নাজেহাল পুরো দেশ। কর্মহীন হয়ে পড়েছেন লাখ লাখ মানুষ। আয় রোজগার না থাকায় সরকারে সাহেয্যের উপর নির্ভর হয়ে পড়েছেন অনেক মানুষ। প্রধানমন্ত্রীর নির্দেশনা পেয়ে বেসরকারী এনজিও তাদের কিস্তি আদায় বন্ধ রেখে বেশ মানবতায় পরিচয় দিয়েছেন তারা। কিন্তু সোনালী ব্যাংক তার উল্টো পথে হাটছেন।
সমাজের পিছিয়ে পড়া অসচ্ছল জনগোষ্ঠিকে আর্থিক ভাবে সচ্ছল করতে এবং দুবেলা দুমুঠো অন্নের নিশ্চিয়তা দিতে সরকার ভাতা দিচ্ছে অথচ ব্যাংক কতৃপক্ষ তাদের কাছ থেকে ঋণের কিস্তি আদায়ের নামে তাদের কাছ থেকে ভাতার টাকা হাতিয়ে নিচ্ছে। অসহায় ও হতদরিদ্রদেও ঋণ আদায়ের নামে ব্যাংকের কর্মকর্তারা এ কেমন দায়িত্ব পালন করছেন।
সোনালী ব্যাংক তাদের বয়স্ক,বিধাব,প্রতিবন্ধি ভাতাভোগী গ্রাহকের কাছে থেকে দেশের এমন দুর্যোগ মুহুর্তে কিস্তির টাকা এক প্রকার জোর করে আদায় করছেন। এতে ভাতা গ্রহিতা গ্রাহকদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সোনালী ব্যাংক পরশুরাম শাখার শাখা ব্যাবস্থাপক সফিকুর রহমান জানান উর্দ্বতন কতৃপক্ষের নির্দেশনা রয়েছে বকেয়া ঋণ আদায় করতে । খেলাপিদেরকে বারবার তাগাদা দেওয়ার পরও তারা ঋণের কিস্তি পরিশোধ করছেনা। অপরদিকে নিকট আত্বীয়দের ঋণের কিস্তি আদায়ের নামের ভাতাভোগীদের কাছ থেকে টাকা কেটে রাখার বিষয়টি তিনি খতিয়ে দেখবেন বলে জানান।

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো মনছুর আলম জানান বয়স্ক,বিধাব,প্রতিবন্ধি সহ বিভিন্ন সরকারী ভাতাভোগীদের কাছ থেকে ঋণের টাকা আদায়ের নামে প্রাপ্ত ভাতা থেকে টাকা কেটে রাখার বিষয়টি সম্পুর্ন বেআইনি । বিষয়টি তিনি খোঁজ নিয়ে দেখবেন বলে জানান।

আপনার মন্তব্য লিখুন