ঢাকাশুক্রবার , ১৯ জানুয়ারি ২০২৪
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

শীতে কতদিন গোসল না করে থাকা যায়

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জানুয়ারি ১৯, ২০২৪ ১০:১৬ পূর্বাহ্ণ
Link Copied!

তানজিন শিলা:: বেড়েই চলেছে শীতের তীব্রতা। এই শীতে নাজেহাল সাধারণ মানুষ। শীতের তীব্রতা বৃদ্ধির সাথে সাথে মানুষের আগ্রহ কমছে গোসলে। তাই চলুন জেনে নিই শীতে কতদিন গোসল না করে থাকা যায়।

অনেকেই শীতে গোসল করতে চায় না। শীতে প্রতিদিন গোসল না করলে কি শরীরের ক্ষতি হয়? ধারণা করা হয়, প্রতিদিন গোসল না করলে শরীরে রোগ বাসা বাধে। তবে এ বিষয়ে কী বলছেন বিশেষজ্ঞরা? চলুন জেনে নিই সে সম্পর্কে-

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, শীতে গোসল বন্ধ করে দেয়া কোনো সমাধান নয়। তাই চেষ্টা করুন গোসলের নিয়ম বদলে ফেলার।

গোসল কি প্রতিদিন করতেই হবে?
গবেষকদের দাবি, প্রতিদিন গোসল করতে হবে, তাছাড়া শরীরে রোগ বাসা বাঁধতে পারে; বিষয়টি সত্য নয়। তবে আপনি শীতকালে যদি প্রতিদিন গোসল না-ও করেন তাতে শরীরের তেমন কোনো ক্ষতি হবে না। হজম প্রক্রিয়া বা শরীরের ভেতরের সব ক্রিয়া ঠিকভাবেই চলবে। তাই আপনি চাইলে এই শীতে একদিন পরপর গোসল করতেই পারেন। তাই বলে আবার গোসল পুরোপুরি বাদ দিয়ে দেয়া যাবে না।

তবে অনেকে শীতকালে অনেকদিন গোসল করেন না, এটির ক্ষতির কারণ হতে পারে। এর ফলে আপনার ত্বকে নানা ব্যাকটেরিয়া আংক্রমণ করতে পারে। সেক্ষেত্রে আপনার অসুস্থ হয়ে যাওয়ার শঙ্কা থাকে। এ কারণে বিশেষজ্ঞরা বলেন, আপনি চাইলে সর্বোচ্চ দুইদিন গোসল ছাড়া থাকতে পারেন। এতে আপনার শরীরে কোনো প্রভাব পড়বে না। তবে এই দুইদিন আপনি গোসল করার পরিবর্তে ভেজা তোয়ালে দিয়ে শরীর মুছে নিতে পারেন। এই অভ্যাস আপনাকে গোসল ছাড়াও পরিষ্কার থাকতে সাহায্য করবে।

গবেষকরা বলেন, শীত খুব বেশি পরলে সপ্তাহে আপনি যদি তিন-চার দিন গোসল করেন, এটিই যথেষ্ট। তবে চেষ্টা করবেন গোসল না করলেও হাত মুখ ভালো করে ধুয়ে নিতে। এছাড়া শীতে গোসলের সময় স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহারের চেষ্টা করুন। বেশি ঠান্ডা কিংবা গরম পানি উভয়ই ত্বকের জন্য ক্ষতিকর।

গোসলের সুবিধা কী?
নিয়মিত গোসল করলে শরীর থেকে কোনো অপ্রীতিকর গন্ধ আসে না। এছাড়া নিয়মিত গোসলে ত্বকের ছিদ্রগুলো শ্বাস নিতে পারে, ত্বকের কোষগুলো সঠিকভাবে কাজ করতে সাহায্য করে, ইমিউন সিস্টেমের উন্নতি ঘটে, রক্ত সঞ্চালন উন্নত করে, একাগ্রতা এবং শ্বাস উন্নত করতে সাহায্য করে।

আপনার মন্তব্য লিখুন