ঢাকাসোমবার , ১ ফেব্রুয়ারি ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার রায় ১৭ ফেব্রুয়ারি

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ফেব্রুয়ারি ১, ২০২১ ৭:৩৭ অপরাহ্ণ
Link Copied!

২০০০ সালে আওয়ামী লীগ সভাপতি ও তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশে সমাবেশস্থলের পাশে ৭৬ কেজি ওজনের বোমা পুঁতে রাখা হয়।

গোপালগঞ্জের কোটালিপাড়ায় শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় ৯ আসামির ডেথ রেফারেন্স ও জেল আপিল শুনানি শেষ হয়েছে। আলোচিত এ মামলার রায় ঘোষণার জন্য ১৭ ফেব্রুয়ারি দিন নির্ধারণ করেছেন হাইকোর্ট। উচ্চ আদালত জানিয়েছে, ভাষার মাসের সম্মানে রায় হবে বাংলায়। রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে এ বিষয়ে সোমবার (১ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

এই মামলায় বিচারিক আদালতের দেয়া ৯ জনের মৃত্যুদণ্ড হাইকোর্টে বহাল থাকবে বলে প্রত্যাশার কথা জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল। এই মামলায় ১০ জনের মধ্যে একজনের অন্য মামলায় ফাঁসি কার্যকর হওয়ায় ৯ জনের বিরুদ্ধে এ রায় দেয়া হবে।

মামলা সূত্রে জানা গেছে, ২০০০ সালের ২০ জুলাই গোপালগঞ্জের কোটালীপাড়ায় তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমাবেশস্থলের পাশে তাকে হত্যার উদ্দেশ্যে ৭৬ কেজি ওজনের বোমা পুঁতে রাখা হয়। যেদিন বোমা উদ্ধার হয় তার পরদিন ওই স্থানেই শেখ হাসিনার বক্তব্য দেয়ার কথা ছিল। এ ঘটনায় কোটালীপাড়া থানার তৎকালীন এসআই নূর হোসেন মামলা করেন।

শেখ লুৎফর রহমান মহাবিদ্যালয়ের উত্তর পাশের একটি চায়ের দোকানের পেছনে এ বোমা বিস্ফোরণের মাধ্যমে শেখ হাসিনাকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল বলে তদন্তে উঠে আসে।

২০১৭ সালের ২০ আগস্ট শেখ হাসিনাকে হত্যা চেষ্টা মামলায় ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২ এর বিচারক মমতাজ বেগম ১০ আসামির সর্বোচ্চ শাস্তি দেন। সেই সময় আদালত আসামিদের গুলি করে মৃত্যুদণ্ড কার্যকর করার আদেশ দেয়।

আপনার মন্তব্য লিখুন