ঢাকারবিবার , ২৮ জানুয়ারি ২০২৪
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

এ সপ্তাহে শেষ হচ্ছে শীতের প্রকোপ

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জানুয়ারি ২৮, ২০২৪ ৯:০৭ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার:: ঢাকাসহ দেশের চারটি বিভাগে দুই দিন ধরে তাপমাত্রা কিছুটা বেড়েছে। তবে শৈত্যপ্রবাহ চলছে উত্তরাঞ্চলের রাজশাহী ও রংপুর বিভাগসহ দক্ষিণের খুলনা এবং বরিশালে। আবহাওয়াবিদেরা বলছেন, আজ রবি ও আগামীকাল সোমবারও এই চার বিভাগে ঠান্ডা থাকবে। তবে সপ্তাহ শেষে কমবে শীতের প্রকোপ।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজো দেশের উত্তরে ঠান্ডা থাকবে। তবে রাজধানীসহ ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম বিভাগে শীত কিছুটা কমে আসবে। ৩০ জানুয়ারি থেকে ফেব্রুয়ারির ২ তারিখ পর্যন্ত দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শীতের প্রকোপ এখনকার মতো আর থাকবে না।


আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, মৌলভীবাজার, যশোর, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, রাজশাহী ও রংপুর বিভাগে আজ রাতেও তাপমাত্রা কম থাকবে। তবে এরপর বাড়বে। চলতি সপ্তাহ শেষে সারা দেশেই তাপমাত্রা একটু একটু করে বাড়বে। শীতের এত প্রকোপ থাকবে না।

শীতে কাঁপছে উত্তরের ১৬ জেলা

গতকালও রংপুর বিভাগের আট জেলাতেই তাপমাত্রা ছিল ১০ ডিগ্রির নিচে, যা মৃদু শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত। রংপুর ছাড়াও রাজশাহীর আট জেলায়ও তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে। এর মধ্যে রাজশাহী জেলা ও বদলগাছী উপজেলায় তাপমাত্রা ৭-এর ঘরে যা মাঝারি শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।


গতকাল রাজশাহীর তাপমাত্রা ছিল ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সকাল ৯টায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়। এটিই চলতি মৌসুমে রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে শুক্রবার সকালে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেলেও এক দিন পর তা মাঝারি শৈত্যপ্রবাহে পরিণত হয়। টানা শৈত্যপ্রবাহের মধ্যে রয়েছে কুড়িগ্রাম ও দিনাজপুর জেলা।

গতকাল সকাল ৯টায় দিনাজপুর এবং কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দিনাজপুরে কুয়াশার কারণে অনেক বেলা পর্যন্ত হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে দূরপাল্লার যানবাহন। সন্ধ্যার পর জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না সাধারণ মানুষ। শীতের সকালে দুর্ভোগে পড়েছেন ছিন্নমূল আর নিম্নআয়ের খেটে খাওয়া শ্রমজীবী মানুষ।


কুড়িগ্রামের চিলমারীতে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকায় মাধ্যমিক ও প্রাথমিক, মাদ্রাসাপর্যায়ের ১৭১টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে উপজেলা প্রশাসন।

এদিকে খুলনা বিভাগের চুয়াডাঙ্গা, যশোর ও কুষ্টিয়ায়ও চলছে মৃদু শৈত্যপ্রবাহ। ঢাকা বিভাগের গোপালগঞ্জ ও নিকলীতেও চলছে মৃদু শৈত্যপ্রবাহ।

আপনার মন্তব্য লিখুন