ঢাকাশনিবার , ২৬ আগস্ট ২০২৩
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

স্বস্তি ফিরছে না কাঁচা বাজারে, ৪০ টাকার নিচে সবজি নেই

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
আগস্ট ২৬, ২০২৩ ২:৪০ অপরাহ্ণ
Link Copied!

জাকির হোসেন,ঢাকা:: বেশ কিছু দিন ধরেই কাঁচা বাজারে প্রায় সব সবজিই বিক্রি হচ্ছে চড়া দামে। একই সঙ্গে মাছ-মাংস-ডিমের দামও ঊর্ধ্বমুখী। বাড়ছে আদা-রসুন-পেঁয়াজের দামও। বাজারে সবচেয়ে কম দামে যে সবজি বিক্রি হচ্ছে তার দামও ৪০ টাকা। চড়া মূল্যের এই বাজারে এসে প্রতিনিয়তই হিমশিম খেতে হচ্ছে সাধারণ মানুষকে। ক্রেতারা বলছেন, সব পণ্যই তাদের নাগালের বাইরে চলে যাচ্ছে। নতুন করে ভাবতে হচ্ছে তাদের সাংসারিক খরচ নিয়ে।

শনিবার (২৬ আগস্ট) রাজধানীর মিরপুর এক নম্বরের কাঁচা বাজার সরেজমিন ঘুরে দেখা যায় বাজারের এমন চিত্র। চলমান চড়া মূল্যের বাজারে আজকে প্রায় সব সবজিই বিক্রি হচ্ছে উচ্চমূল্যে। লম্বা বেগুন ১০০ টাকা, গোল বেগুন ১২০ টাকা, শসা ৬০-৮০টাকা, করল্লা ১০০ টাকা, উচ্ছে ৮০, পেঁপে ৪০ টাকা, পটল ৬০-৮০ টাকা, কাঁকরোল ৮০ টাকা, গাজর ১৫০-১৮০ টাকা, মুলা ৬০ টাকা, টমেটো ১২০ টাকা, মিষ্টি কুমড়া ৪০-৬০ টাকা, ঢেঁড়স ৮০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, ধুন্দল ৮০ টাকা, বরবটি ১০০ টাকা, কচুরমুখী ১০০ টাকা, কাঁচা মরিচ ২০০ টাকা, ধনেপাতা ২০০ টাকা কেজি। লাউ ৮০ টাকা, চাল কুমড়া ৭০-৮০ টাকা পিস। আজকের বাজারে সবচেয়ে কম দামে বিক্রি হচ্ছে পেঁপে ৪০ টাকা কেজিতে।

গত সপ্তাহের সঙ্গে তুলনা করলে দেখা যায় কিছু সবজির দাম অপরিবর্তিত থাকলেও অনেক সবজিরই দাম বেড়েছে প্রায় ১০ টাকা থেকে ৪০ টাকা পর্যন্ত। গত সপ্তাহে লম্বা ও গোল দুই ধরনের বেগুনের দামই ছিল ৮০ টাকা কেজি। আজকে সেই দাম হয়েছে যথাক্রমে ১০০ ও ১২০ টাকা। বরবটি ও কচুরমুখী বিক্রি হয়েছে ৮০ টাকায়, আজ তা বিক্রি হচ্ছে ১০০ টাকায়। লাউ বিক্রি হয়েছিল ৭০ টাকায়, আজকে তা বিক্রি হচ্ছে ৮০ টাকায়।

এছাড়া আজকে দেশি পেঁয়াজ ৯০ টাকা, ক্রস জাতের পেঁয়াজ ৮৫ টাকা, ভারতীয় পেঁয়াজ ৬০ টাকা, দেশি আদা ২২০ টাকা, ইন্দোনেশিয়ার আদা ২৬০ টাকা, চায়না রসুন ২৪০, দেশি রসুন ২৪০ টাকা, আলু ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এক্ষেত্রে দেখা যায়, গত সপ্তাহের তুলনায় ক্রস জাতের পেঁয়াজ ও ভারতীয় পেঁয়াজের দাম বেড়েছে ৫ টাকা করে। দেশি ও ইন্দোনেশিয়ার আদার দাম বেড়েছে যথাক্রমে ২০ ও ৪০ টাকা এবং চায়না রসুনের দাম বেড়েছে ১০ টাকা।

বাজার করতে আসা চাকরিজীবী মো. কবির হোসেন বলেন, সব কিছুর দামই বেশি। আমাদের মতো মধ্যবিত্ত মানুষের সাংসারিক খরচ নিয়ে নতুনভাবে হিসাব করতে হচ্ছে। আমি ভাবতে পারছি না যাদের আয় আমাদের থেকেও কম, তারা কীভাবে চলছে।

আরেক ক্রেতা বলেন, আমাদের খাবার বাবদ যে খরচ হতো সেটাকে কমিয়ে আনতে হয়েছে। সেটা অনেকটা এভাবে যে আগে যদি মাসে ১০ দিন মাংস দিয়ে খেতাম, এখন হয়তো খাচ্ছি ৫ দিন। এভাবেই কমাতে হয়েছে।

আজকে বাজারে ইলিশ মাছ ১৫০০-২০০০ টাকা, রুই মাছ ৪০০-৫০০ টাকা, কাতল মাছ ৫০০-৬০০ টাকা, চিংড়ি মাছ ১০০০-১৬০০ টাকা, কাচকি মাছ ৫০০ টাকা, টেংরা মাছ ৭০০ টাকা, কৈ মাছ ৫০০ টাকা, পাবদা মাছ ৬০০ টাকা, শিং মাছ ৫০০-৭০০ টাকা, বোয়াল ৬৫০-৭৫০ টাকা, বেলে মাছ ১২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এছাড়া বাজারে ব্রয়লার মুরগি ১৬৭-১৮০ টাকা, কক মুরগি ২৯০-৩০০, দেশি মুরগি ৫৫০ টাকা, গরুর মাংস ৭৫০-৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মুরগির ডিম বিক্রি হচ্ছে (লাল ডিম) ১৫০ টাকা ও সাদা ডিম ১৪০ টাকা ডজন।

মাছ কিনতে এসে ফরিদ উদ্দিন বলেন, এখন একটা অবস্থা চলছে যে মাছ কিনবো নাকি মাংস কিনবো ভেবে পাই না। কারণ, দুটোর দামই বেশি। আগে যেমন ভাবতে পারতাম মাংসের দাম বেশি হলে মাছ কিনবো, কিন্তু এখন আর তা ভাবতে পারি না।
Add kgggvvg
এছাড়া আজকে মুদি দোকানের পণ্যের দাম রয়েছে আগের মতোই। প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৭৫ টাকা, চিনি ১৩৫ টাকা, মসুরের ডাল ১২৫ টাকা, মুগ ডাল ১২০ টাকা, খেসারি ডাল ৭০ টাকা, বুটের ডাল ৮৫ টাকা, ছোলা ৭৫ টাকা, দুই কেজি প্যাকেট ময়দা ১৪০ টাকা, আটা দুই কেজির প্যাকেট ১২০ টাকা, খোলা সরিষার তেল প্রতি লিটার ২২৫ টাকায় বিক্রি হচ্ছে।

আপনার মন্তব্য লিখুন